বুধবার, ১৭ আগস্ট, ২০১৬

শনি

অনেক বছর আগে আমার এক ছাত্র ছিল-- মেধাবী, শান্ত, সৌম্য। হঠাৎ করে সে ছাত্র শিক্ষক হয়ে গেলো। বিষয়টি আমার জন্য আনন্দদায়ক ছিল।

কিন্তু হঠাৎ করে তার শিক্ষক হওয়াটা আমি মেনে নিতে পারিনি। কারন হঠাৎ কিছু হয়ে গেলে হঠাৎ ভেঙে পড়ে এমন কথা শুনতে শুনতে  বড় হয়েছি।

তারপরও আমি আমার ছাত্রটিকে খুঁজে বেড়াই যাকে আমি চিন্তামগ্নভাবে চিনিতে পারতাম।

ছাত্র শিক্ষক হলে শিক্ষকের জন্য সবচেয়ে আনন্দের কিন্তু বেয়াদব হলে শিক্ষকের সবচেয়ে বড় ব্যর্থতা। আমি তাই শিক্ষকরূপে ব্যর্থতার ভার বহন করে চলেছি।

সামাজিক জীবনে যা বাস্তব তাকে অবাস্তব বলে চালিয়ে দেয়া মিথ্যা কিন্তু ছাত্রশিক্ষকজীবনে সত্যকে গোপন করার নাম মিথ্যা আর মিথ্যাকে সত্য হিসাবে চালিয়ে দেয়া প্রতারনা।

আমার সাথে সে যে প্রতারনা করলো আমি তাকে কোনোদিন ক্ষমা করবো না। কারন এখনো সে যথেষ্ট যুক্তিবাদী, আর আমি তার জন্য যুক্তিহীন ছিলাম, আছি।

সম্পর্ক আদালতের আইনে থাকে না, সম্পর্ক থাকে হৃদয়ে, যে হৃদয় ভাষা জানে না 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন