শনিবার, ৩০ এপ্রিল, ২০১৬

ম......

রুমের বারান্দায় বসে আছি। লাইট অফ। আলো বলতে মোবাইল মনিটরের আলোটুকু। অন্ধকারের গতর বেয়ে টিক টিক দক্ষিনা বাতাস আমার কালো কালো মাজা মাজা শরীরখানার সাথে গড়ে তুলেছে আত্মীয়তা।

অন্ধকারে বাতাস যত স্বাধীন, আলোতে ততটা না। অন্ধকারের সাথে আমার আন্ডারগ্রাউন্ড সম্পর্ক। জনাব অন্ধকার গভীর জলের মাছ। আমি ভাসমান ফানুস। তারপরও প্রিয়তম অন্ধকার আমার দিকেই ছুটে আসে, আমি তাকে এড়াতে পারি না কোনোমতে। সরল আকুতির কাছে শক্ত পাথরও তো অনেকটা বরফ গলা নদী, আর আমি তো মাংসগড়া হৃদয়।

আমার বারান্দার আকাশে অনেক অনেক বাতাস, বাতাসকে পালকি করে উড়ে যাচ্ছে সাদা রঙ্গের মেঘবউ। মেঘবউ বাসর করে আকাশে আকাশে। মেঘবউ মারা গেলে নেমে আসে পৃথিবীতে, পৃথিবী তাদের নিরাপদ কবর, নিরাপদ নিয়তি।

এখুনি ঘুমিয়ে যাবো, বাতাস আসতে থাকবে, সফেদ মেঘবউ চলে যাবে অন্য কোনো মহাদেশে। ঘুমিয়ে যাওয়ার সাথে সাথে আমার স্বপ্নের পৃথিবীর দেখা পাবো যেখানে এই পৃথিবীর মতো চাঁদ, সূর্য, আলো, বাতাস, সিংহাসন সবই আছে -- মাঝে মাঝে সাপ কুকুরও কামড় দিতে আসে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন