শুক্রবার, ২৯ এপ্রিল, ২০১৬

দ.....

আইস যখন ক্রিম হতে চায় তখন আইস এবং ক্রিমের মধ্যে সুন্দর সম্পর্ক থাকতে হয়। সম্পর্ক অবশ্যই দুইমুখী হওয়া চায়। একমুখী সম্পর্ক কখনোই সম্পর্ক না। দুইমুখ যখন একদিকে আসে সম্পর্কে তখনই বোঝাপড়া বিষয়টি দেখা দেই।

বোঝাপড়া যখন চমৎকার থাকে তখন সম্পর্কের স্রোত গতিময় হতে বাধ্য। বোঝাপড়ায় ঝামেলা থাকলে বিল্ডিং যতই রমরমা কিংবা উঁচুতে থাকুক না কেন বিল্ডিং সামান্য ভূমিকম্পে ধ্বসে পড়তে বাধ্য।

রেদওয়ান রনির আইসক্রিম মুভিটি সাম্প্রতিক রিলেশন অর্ফে প্রেমের  সম্পর্কের একটি দিক তুলে ধরেছে। মুভিতে ফাইটিং দৃশ্য নেই, তেমন নাচ গানের নৃত্যময় হলুদ নীল রুমও নেই কিন্তু যা আছে তাহলো জীবন।

দৃশ্য চলছে, ঘটনা কাহিনিময় হয়ে ওঠছে, দর্শক হৃদয়ে ফাইটিং চলছে, চলছে নীল আর লাল বেদনার দোকানদারি যার ক্রেতা বিক্রেতা দর্শক নিজেই, রেদওয়ান রনি এখানে একজন আয়োজক মাত্র।

প্রত্যেক কিছু তার নিজ নিজ কক্ষপথে ব্যস্ত। মিথ্যাচারেরও কক্ষপথ আছে যা সুন্দর সম্পর্কের একদম বিপরীতে অবস্থান করে। মিথ্যা কখনো ছোট বড় হতে পারে না, মিথ্যা ইস মিথ্যা। একটি মিথ্যা কেমন করে একটি সুন্দর সম্পর্ককে মিথ্যা বানাতে পারে আইসক্রিম বইটি তা আমাদের কাছে অত্যন্ত সুক্ষ্মভাবে উপস্থাপন করেছে।

বই বললাম কেন?

কারন তা বইয়ের মতো জীবনের মানে শিক্ষা দেয়, অবশ্যই স্বর-ব্যঞ্জনবর্ন শেখানো শিক্ষকের মতো না, প্রকৃতির মতো জীবনবোধের শিক্ষক। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন