রবিবার, ১৫ মে, ২০১৬

শশাঙ্ক

প্রতিদিন মনে হয় নতুন একটি শব্দ শুনা দরকার যাতে চনমনে একটি সাগর তৈরি হয় মনের দরজায়, শুনি প্রতিদিন অতি কমন চর্বিত চর্বন অতি কথন কতিপয় শব্দ,

একই শব্দের মধ্য দিয়ে ব্যক্ত হতে থাকে আমার ভেতরের আগামসিলেন,

অভ্যাসগতভাবেই চেনাজানা শব্দের ভেতর আমরা মানুষ, তবুও বলি কহতব্য কথা-- আমার ভেতর এক শক্তিশালী অ্যান্ড্রি ডুফ্রেইন ( 37927)  বসবাস করে ' আমি তাকে চিনি ' আমি তাকে পোষা বেড়ালের মতো আদুর করি ' চমৎকার তার মিউমিউ মিউজিক ' তার পায়চারি আমাকে আন্দোলিত করে এখন তখন তখন এখন,

চিরচেনা এই শব্দের জেলে আমি একা হলেও রেড ( 30265) নামে এক বিস্ময়কর ছায়ার দেখা পাই, ছায়াটাকে ভাঙ্গা নৌকার মতো মেরামত করবো যদিও তা কাঠমিস্ত্রির কাজ, মাঝে মাঝে চরিত্রের বাইরে অভিনয় করতে হয়, তাহলেই ব্রুকসের মতো পলায়নবাদী হতে হই না,

আমার বরং একখান হাতুড়ি দরহার জেলখানাকে কলঙ্কিত করার জন্য, একখান কলঙ্কই পারে জেলখানাকে  পবিত্রতম জায়গা বানাতে-- একজন রেডের মনে চমচমে আশা জাগাতে,

একমাত্র আশাই শশাঙ্ক নামক এই সমাজকে বানাতে পারে আয়েসভের শ্বাস নেবার নিরাপদ বনভূমি, আশাই পারে মুক্তি আদায় করে নিতে,
মুক্তিই একমাত্র আদায় করার বিষয়, বাদবাকি ছলছল ছলনা, ছায়ায় ছলনা  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন