রবিবার, ২০ মার্চ, ২০১৬

ঘেমো

ওয়াজ শুনে বাড়ি ফিরছি। তাঁর ওয়াজ আমি শুনি। তাঁর ওয়াজের বিশ্লেষণ ভালো লাগে। যেমন একদিন তিনি ওয়াজ শুরু করলেন এইভাবে--

আমাদের পিয়ারা নবী দোজাহা ইমানদার না!

শ্রোতাদের কান খাড়া হয়ে গেছে,  মাওলানা এ কী বলে! একটু পরে তিনি বিশ্লেষণে গেলেন এবং বললেন--

আমাদের নবী দোজাহা হযরত মোহাম্মদ () ইমানদারের ইমাম। অর্থাৎ তাকে বিশ্বাস করে আমি আপনাকে ইমানদার হতে হবে...

তাঁর বক্তব্যের টুয়িস্ট চমৎকার। বাড়ির দিকে যাচ্ছি আর তাঁর বক্তব্যের বিভিন্ন বাঁক নিয়ে ভাবছি। রাস্তায় নিষ্পাপ অন্ধকার। রাস্তার চারপাশে কাঁচা ধান গাছ, ধান গাছ থেকে সবুজ গন্ধ তরতর করে মস্তিষ্কে আসতেছে। ভয় পাওয়ার মতো একাকী রাস্তা। একাকী আমি চলছি ভাবনাকে সাথে নিয়ে। ভাবনা কোনো ব্যক্তির নাম না। ভাবনা আমার চিন্তা প্রক্রিয়া। বাড়ির কাছাকাছি চলে আসছি এমন সময় এক কুকুর আক্রমণ করে বসে। আক্রমণ বলতে শব্দের আক্রমণ। অনেক অনেক উচ্চ শব্দে ( প্রায় আশি ডেসিবেল) ঘেউ ঘেউ করতে থাকে। ভয় পাচ্ছি আবার ভয় পাচ্ছিও না। কোনোক্রমে আস্তে আস্তে বাড়ি ঢুকে গেলাম। বাড়ি ঢুকার পরও  কুকুরের ঘেউ ঘেউ শব্দ করা থামেনি। কুকুরের ঘেউ ঘেউ শব্দ এ্যাবুয়েড করে ঘুমিয়ে গেলাম।

সকালে যখন নামাজ শেষ করে হাঁটতে বের হলাম তখনই দেখি কুকুরটির মৃত দেহ পড়ে আছে রাস্তার পাশে...

তখন থেকেই কেউ যখন ঘেউ ঘেউ বেশি করে আমার ছোট্ট কালের সেই অভিজ্ঞতার কথা মনে হয়, মনে হয় সেই কুকুরটির কথা যার মৃত দেহ রাস্তার পাশে পড়ে থাকুক আমি চাইনি....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন