চোখের সামনের মুভিতে যে নায়ক নায়িকা আমরা দেখি তারা কখনো চলমান সমাজের প্রতিনিধিত্ব করে না। তারা চকচকে নীল জলে শরীর ধৌত করে, তাদের শরীরে যতটুকু প্রাকৃতিক আবহ তার চেয়ে বেশি কৃত্রিম আবহ।
কৃত্রিম কিছুর প্রতি প্রাকৃতিক মানুষের একধরনের মুগ্ধতা আছে। এই মুগ্ধতা মূলত নতুনের প্রতি মুগ্ধতা। এই মুগ্ধতা মূলত অধরার প্রতি মুগ্ধতা। কিন্ত যারা এই কৃত্রিম জীবন কাটাতে অভ্যস্ত হয়ে পড়ে তারা মর্মে মর্মে উপলব্ধি করতে পারে কৃত্তিম জীবনের দহন কত যন্ত্রণাদায়ক!
যন্ত্রণাদায়ক জীবন থেকে তারা আবার বেরও হতে পারে না। ফান্দে পড়ে বগা তখন কান্দে। বগার কান্দনই চলমান সমাজের দৃশ্য। কিন্তু বগার কান্দন কখনো সাউন্ডপ্রুফ রুম থেকে বস্তির ছোট রুমের টিভি সেটের সামনে আসে না....
কৃত্রিম কিছুর প্রতি প্রাকৃতিক মানুষের একধরনের মুগ্ধতা আছে। এই মুগ্ধতা মূলত নতুনের প্রতি মুগ্ধতা। এই মুগ্ধতা মূলত অধরার প্রতি মুগ্ধতা। কিন্ত যারা এই কৃত্রিম জীবন কাটাতে অভ্যস্ত হয়ে পড়ে তারা মর্মে মর্মে উপলব্ধি করতে পারে কৃত্তিম জীবনের দহন কত যন্ত্রণাদায়ক!
যন্ত্রণাদায়ক জীবন থেকে তারা আবার বেরও হতে পারে না। ফান্দে পড়ে বগা তখন কান্দে। বগার কান্দনই চলমান সমাজের দৃশ্য। কিন্তু বগার কান্দন কখনো সাউন্ডপ্রুফ রুম থেকে বস্তির ছোট রুমের টিভি সেটের সামনে আসে না....
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন