সোমবার, ৬ জুলাই, ২০১৫

রবীন্দ্রভারতী

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। মানেটা কী বিশ্ব মানের ভারতীয় বিশ্ববিদ্যালয়?
হয়তো তাই।
মহাসড়কের পাশেই বিশ্ববিদ্যালয়টি। বিশ্বমান কথাটা আজকাল কাজে পাওয়া যায় না,
নামেই সীমাবদ্ধ থাকে। ফোর কোয়ার্টার পরে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে চাইলাম কিন্তু আমাকে প্রধান ফটকে আটকে দেওয়া হলো। আমার ফোর কোয়ার্টার তিনাদের নিয়মের সাথে যায়না। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ঢুকতে চাইলে আমাকে ফোল প্যন্ট পড়ে আসতে হবে।
প্রতিবাদ করলাম,
তাতেই আমাকে প্রধান সিকিউরিটি অফিসারের কাছে নেওয়া হলো।
অফিসার আমার সাথে অত্যন্ত নম্রভাবে একটি প্যন্ট ব্যবস্থা করে দেয়ার কথা বললেন।
আমি বললাম লাগবে না, আপনাদের নিয়মের প্রতি শ্রদ্ধা জানালাম। আজকাল শ্রদ্ধা বিষয়টা উঠে গেছে।
প্রধান ফটকে দাঁড়িয়ে কিছুক্ষণ গতিবিধি অবজার্ভে ছিলাম। দেখলাম মেয়েরা ক্যাম্পাসে ঢুকছে কিন্তু তাদের স্তনের উপরে হালকা কাপড়ের প্রলেপ,
কোনো প্রকার ওড়না নেই। মেয়েদের শরীরে গরম বেশি-- এটা হয়তো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুধাবন করতে পেরেছে।
 হায়রে মমতাময়ী রবীন্দ্রভারতী ! পর্যটকদের জন্য তোমার মমতা একটু রেখো, নইলে তুমিও যে পার্সিয়াল হয়ে যাবে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন