শুক্রবার, ১৭ জুলাই, ২০১৫

লাইব্রেরি

লাইব্রেরিতে বসে আছি। শান্তিনিকেতনের সেন্ট্রাল লাইব্রেরি। যেহেতু এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমি না সেহেতু এখানে বসে থাকা অনিয়ম।

সকল অনিয়ম ক্ষতিকর নয়; অনেক সময় উপকারের চেয়েও উপকারী। কিন্তু আমি এখানে কেন বসে আছি এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হতে পারে।  প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে আমি এই মুহূর্তে প্রস্তুত আছি কিনা এটি একটি জৈবিক প্রশ্ন।

আসলে জীবনের কোনো চাওয়া যখন পাওয়ার মতো হয়ে অবস্থান নেয় তখনই মানুষের ভেতরে ঢেউ উঠে।

ঢেউ,  সাইক্লোন,  টর্নেডো।

টর্নেডোর কোনো ইতিহাস নেই, সময় নেই, নিয়ম নেই, আছে কেবল সৃষ্টির উন্মাদনা, মূলকে ছাপিয়ে উঠার প্রেরণা।

লাইব্রেরির বিশাল জায়গা জুড়ে কয়েকটি মহিষ  শীত পোহাচ্ছে। মহিষ বললাম এই কারনে যে জলে মহিষ গরমের তীব্রতার কারনেই নামে।

লাইব্রেরির জন্য আমি অসাংবিধানিক মহিষ। আমিও কিন্তু শীত পোহাচ্ছি। কিন্তু আমার শীতকম্পনের ইতিহাস লাইব্রেরি জানে না, যে জানার কথা সেও আজকাল লাইব্রেরির সজ্জিত বই, সেলফ থেকে বই আনতে গেলে লাইব্রেরিকার্ড লাগে, আমার যে কার্ড নেই ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন