বৃহস্পতিবার, ২ অক্টোবর, ২০১৪

মস্তিষ্ক বনাম গবেষণা

সেন্সর এ্যারিয়া মস্তিষ্কের একটি গুরুত্বপূর্ণ এলাকা। সেজিটাল সেকশন আরেক গুরুত্বপূর্ণ অংশ। এমন অসংখ্য গুরুত্বপূর্ণ অংশ নিয়ে মানুষের মস্তিষ্ক (The brain, together with the spinal cord, constitutes the central nervous system. It is responsible for monitoring and regulating unconscious and voluntary action and reaction in the body. It is also the intellectual center that allows thought, learning, memory and creativity)।
মন বলতে যা বুঝানো হয় মস্তিষ্ক অনেকটা তাই। কেননা অনুভূতির সাংকেতিক ডিজিট সাজানো থাকে মস্তিষ্কে। ফলে মানুষ সাদা- কালো, টক- মিস্টি প্রভৃতি সনাক্ত করতে পারে।
প্রাথমিকভাবে মস্তিষ্ককে দুটি ভাগে ভাগ করা হয় --
ডান মস্তিষ্ক
বাম মস্তিষ্ক।
ডান মস্তিষ্ক যাদের খুব বেশী সক্রিয় তারা ডানপিটে স্বভাবের। আর যাদের বাম মস্তিষ্ক সক্রিয় তাদের গাম্ভীর্য পরিমাণ আলোচনা করার মতো। তবে আমাদের মস্তিষ্ক সবচেয়ে বেশী অপছন্দ করে মুখস্থ করা। যখন আমরা শুধুই মুখস্থ করতে থাকি তখন আমাদের সৃজনীশক্তি হ্রাস পেতে থাকে।
এক জোড়া সক্ষম চোখকে যদি কালো ফিতা দিয়ে বেধেঁ দেয়া হয় তাহলে একমাস পর চোখজোড়া অক্ষম হয়ে যাবে। তেমনি ভাবে মুখস্থকরণ ফিতা দিয়ে আমাদের মস্তিষ্ককে বেধেঁ দেয়া মানে এর মূল কার্যক্ষমতা বিনষ্ট করে দেয়া।
অনেক শিক্ষা ব্যবস্থায় দারুণ কৌতুক হয়ে থাকে। সৃজনীশক্তি যখন পুরোপুরি হত্যা হয়ে গেছে তখনই গবেষণার পবিত্র দায়িত্ব দেয়া হয়। বেশ জমকালো গবেষকও প্রোডাকশন হয়ে থাকে।
কীভাবে?
গবেষকরা রাতের আঁধারে ` কাটপেস্ট ', ` কপিপেস্ট '--এর পতিতালয়ে যাওয়া-আসা করে।  তাতে কাজও উদ্ধার হয়, অর্থনৈতিক ক্যালসিয়ামের পাশাপাশি খ্যাতির ক্যালরিও সমৃদ্ধ হয় বেশ।
সময় এইভাবেই চলে যেতে পারতো যদি সময়ের প্রতিটি বিন্দু মিজানের পাল্লায় না তোলা হতো। সময় প্রয়োজনে নিষ্ঠুর হতে পারে ; পারে বিধায় `কাটপেস্ট' করা জামানার হুজুরদের গবেষণা লাল কালি দিয়ে ক্রস চিহ্ন এঁকে দেয় আর উচ্চারণ করতে থাকে
``সাবধান! এটি কাটপেস্ট, কপিপেস্ট এলাকা "

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন