বুধবার, ১ জানুয়ারী, ২০১৪

থোড়া বিথরে

ভালোবাসায় আড়িপাতা মাংসপোড়া ঘ্রাণ
পোড়ামাংসে খেলা করে মানুষ হওয়ার গান

Flesh to and fro ash flesh eavesdrops in love
Man in shine over the scorched flesh line for time

মৌ খাওয়ার অভ্যস্থতায় মাছি হয়েছে মৌমাছি ~
মৌ তো সাধু ফুলের বীর্য;ফলের পুঁজ ।

১২।১০।২০১৩
৩১৩ জিয়া হল

পাখাহীন পাখি তুমি কতকাল চলবে
পাখির নামটি তুমি অচিরেই হারাবে
How long the bird with swift featherless
Near is going to lose your name

তুমি আমি দুইয়ের মাঝে দূর কত দূর
কাঁটাতারে বৃন্দাবনে দৃশ্য বহুরূপ
মনরে তোমার প্রেমের নাগর ইচ্ছাঅচিনপুর

২৬,০৯,২০১৩
আশুগঞ্জ রেলওয়ে স্টেশন

সাগরঘাটে বসতি তোমার
ঘটিপুকুরের স্নান
ব্রহ্মা তোমার ভাষার দেশে
পৃথিবীর বদনাম
****

মায়ের কান্নায় বাংলাদেশ ভিজে
ঈশ্বর ভিজে না
Bangladesh lubricated with mother's rheum
oh! the God you are indifferent to the due
****
ছেলেধরা মেয়ে তুমি পুরুষ পেয়েছো
মেয়েভোগী ছেলে তুমি মাংস কিনেছো
****
রাহুর রক্তে পিঁয়াজের ভাষায় কথা বলে মানুষ
সময়ের ফাঁকে জীবন ফুরিয়ে যায়, পিঁয়াজ ফুরায় না
****

মরণে বেঁচে থাকে মানুষ
বেঁচে থেকে বদলায় ফানুস

Death gives man life
Life provides balloon with change

08,09,2013 in train

প্রতি হঠাৎ ঘুম থেকে ওঠে তোমায় খোঁজি
তুমি আমার ঘুম ছিলা তখন বোঝি

In every sudden on tearing sleep up in search of you
You were sleep on my is ken
** ** **
তোমার সাথে আমি মিলেমিশে থাকি
অনেক মিলের একটি অমিল
আমি যেন তুমি, তুমি যেন আমি
****
তারাও আমার মতো আয়ু খেয়ে বাঁচে
মানুষও তারার মতো আকাশে ভাসে

Star lives on hope alike me
Man flits in fain as the star

৩০,০৯,২০১৩,বাজার চারতলা,রাত ১২.৩০

তোমার অনেক থাকার মাঝে আমি নেই
আমার অনেক না-থাকার মাঝেও তুমি আছো
****
পিদিম হয়েছি গলে গলে যাই
দহনকালে জন্মে আলো
পৃথিবী সাজাই
****
জীবনের ছোট গাঁয়ে জেগে ওঠে রাত
বেমালুম ভুলে গেছি সূর্যপ্রভাত
সুখের ঋণ নিয়ে কষ্ট কিনি
কষ্টের মালামালে আমি দোকানী
The night has risen in the village of lives Sun dawn gone away beneath behind buying the sorrows by the gala
 I am the seller having the pain part
****

সূর্য ভালোবেসে  ফুল দিয়েছে
চাঁদ আদিম সুখে ফুল নিয়েছে
চাঁদের পৃথিবীতে সূর্য রাজা
সূর্য পাপী হয়ে পূর্ণঅহ জাগা

The sun only loves the moon
But the moon always awaiting
for the sole love of the Sun
On the moon sun is the king
Being sinner sun is still without asleep


তোমার মনে একটি আশা উঠোক জেগে
আমি ছিলাম, আমি আছি তোমার মাঝে
 I am within you for rally ever
You will think so every ever but never

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন