মানুষ জন্মগতভাবে দস্যু, ধাপ্পাবাজ। গাছ থেকে নেয়, গরু থেকে নেয়, মোরগী থেকে নেয়। নেয়ার কাজে ব্যস্ত।
সমাজ, সভ্যতার উপকারী মানুষ কোথায় থাকে আসলে বলা যার না। তবে তাদের খোঁজে নিতে হয়। তিনারা থাকেন আড়ালে -আবডালে।
নাজমুল আলম সোহাগ। প্রথম কথাতে কেন যেন মনে হলো তিনিও গুপ্তজীবী মানুষ।
জানতে পারি তিনি কলেজে বাংলা পড়ান। বুঝতে পারি ভবঘুরে প্রভাষক।
আলোচনা জমে ওঠে। রাখালছাড়া আলোচনা :
প্রয়োজন আসল কথা। ধরো, বিয়ের মাধ্যমে সন্তান লিগ্যাল। কিন্তু বিয়ে চালু হওয়ার ইতিহাস বেশি দিনের নয়। তাহলে আমাদের শরীরে জারজরক্ত প্রবাহিত?
প্রশ্নটা অনুভূতির কাছে প্রাসঙ্গিক। উত্তেজনা উপত্যকায়। মাথার উপর দিয়ে চলে ।
তাঁর কাছ থেকে জানতে পারি আমরা একে - অন্যকে সম্মান দিতে জানি না। আমরা শুধু রাজনৈতিকভাবে নয়, ব্যক্তিগতভাবে বিচ্ছিন্ন।
তার প্রশ্নঘর থেকে একটা চাপা সমাধানের গন্ধ আসে : আমরা যেন প্রকৃতির রোষানলে না পড়ি। অথাৎ প্রকৃতির প্রতি শৃঙ্খল মনোভাব পোষণ করা।
তাহলে মানুষ প্রকৃতির অংশ নয়?
নরসিংদীর শহর এই প্রশ্নের উত্তরাখণ্ডে যাবে না। যাবে, প্রশ্ন নিয়ে বেচেঁ থাকা কিছু অলস মানুষ। কিছু নাজমুল আলম সোহাগ।
সমাজ, সভ্যতার উপকারী মানুষ কোথায় থাকে আসলে বলা যার না। তবে তাদের খোঁজে নিতে হয়। তিনারা থাকেন আড়ালে -আবডালে।
নাজমুল আলম সোহাগ। প্রথম কথাতে কেন যেন মনে হলো তিনিও গুপ্তজীবী মানুষ।
জানতে পারি তিনি কলেজে বাংলা পড়ান। বুঝতে পারি ভবঘুরে প্রভাষক।
আলোচনা জমে ওঠে। রাখালছাড়া আলোচনা :
প্রয়োজন আসল কথা। ধরো, বিয়ের মাধ্যমে সন্তান লিগ্যাল। কিন্তু বিয়ে চালু হওয়ার ইতিহাস বেশি দিনের নয়। তাহলে আমাদের শরীরে জারজরক্ত প্রবাহিত?
প্রশ্নটা অনুভূতির কাছে প্রাসঙ্গিক। উত্তেজনা উপত্যকায়। মাথার উপর দিয়ে চলে ।
তাঁর কাছ থেকে জানতে পারি আমরা একে - অন্যকে সম্মান দিতে জানি না। আমরা শুধু রাজনৈতিকভাবে নয়, ব্যক্তিগতভাবে বিচ্ছিন্ন।
তার প্রশ্নঘর থেকে একটা চাপা সমাধানের গন্ধ আসে : আমরা যেন প্রকৃতির রোষানলে না পড়ি। অথাৎ প্রকৃতির প্রতি শৃঙ্খল মনোভাব পোষণ করা।
তাহলে মানুষ প্রকৃতির অংশ নয়?
নরসিংদীর শহর এই প্রশ্নের উত্তরাখণ্ডে যাবে না। যাবে, প্রশ্ন নিয়ে বেচেঁ থাকা কিছু অলস মানুষ। কিছু নাজমুল আলম সোহাগ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন