রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

ভ্র

সরাইল কুকুরের জন্য বিখ্যাত। সরাইল্লা কুকুর একটি গালি। সরাইলের পাশের গ্রাম চুন্টা। আমরা চুন্টা গ্রাম আবিষ্কারে জন্য বের হয়েছি। কিন্তু যে চুন্টা গ্রামের উদ্দেশে আমরা বের হয়েছি তা এখানে নেই-- মানুষ আছে, জঙ্গল নেই। মানুষের সাথে জঙ্গল না থাকলে আমাদের শুটিং ক্যামেরা চলবে না।

চুন্টা গ্রামের খাবারদোকানদারকে জিজ্ঞেস করলাম সে সুন্নি কিনা। সে জবাব দেয় যে সে ওহাবী। মিস্টিদোকানদারকে জিজ্ঞেস করলাম আপনি সুন্নি না ওয়াহাবী। ওমা, অনায়াসে বলে দিলো যে সে ওহাবী। আড়াইসিধা গ্রামে কেউ যদি এমন অনায়াসে ওহাবী বলে নিজের অবস্থান নির্ধারন করে আমি নিশ্চিত তার শরীর হাসপাতালে যাবে অথবা তার জন্য আড়চোখ বাধ্যতামূলকভাবে নির্ধারিত হবে। পরে জানতে পারি মিস্টিদোকানদার হিন্দু।

আমরা রিকসা করে সরাইল গ্রামে চলে আসি। সাগরদিঘীকে দুই বছর আগে যত বড় মনে হয়েছে এখন কিন্তু তত বড় মনে হয়নি। আমার চোখ বড় হয়ে গেছে নাকি সাগরদীঘি ছোট হয়ে গ্যাছে তা তদন্তের বিষয়। সাগরদীঘির পাশেই মসজিদ, মসজিদের পাশে মাজার, মাজারে হাজার বছরের পুরাতন বাবা ঘুমিয়ে আছে।

মসজিদের নির্মান ইতিহাসও কেউ বলতে পারে না। মাজারে যে আম্মা চাচিরা কুরআন আবৃত্তি করতে আসেন তারাও জানে না। আসলে ইতিহাসের দিকে আমাদের নজর খুবই কম, আমাদের নজর কেবল হাজার বছরের অদেখা বাবার দয়ার দিকে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন