শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

নতুন


চট্রগ্রামে গেলে ভাইয়ের সাথে দেখা করি। ভাই আমার দেশের সেবায় নিয়োজিত। তিন বছর আগে চট্রগ্রাম ক্যান্টনমেন্টে যাওয়া হয়। তিন বছর পর আবার আসলাম। জায়গায় জায়গায় কড়া চেকিং। তারউপরে মুখে আমার দুর্বাঘাস দুর্বাঘাস দাড়ি। সন্দেহের শেষ নেই। সব সন্দেহের অবসানে অবশেষে টাইগার পয়েন্টে যেতে পারি।

টাইগার পয়েন্টে যাওয়ার আগে ক্যাফে 24 নজরে আসে। ক্যাফে 24 মানে চব্বিশ ঘন্টার ক্যাফে নয়, 24 মানে 24 পদাতিক। ক্যান্টনমেন্টের ভেতরে এমন জনসাধারন অবাধ বিচরন বিনোদন থাকবে তা আমার কাছে সুবিধাজনক মনে হয়নি। যাহাইহোক সুবিধা অসুবিধা ভাববার অনেক লোক আছে। ভাইয়ের সাথে দেখা হওয়ার সাথে সাথে একটি দুঃখজনক সংবাদ পাই। ডাকাতির সংবাদ।

বৌদি ঢাকা যাবে। সকাল সকাল বাড়ি থেকে বের হয়। সূর্য তখনো চোখের সামনে আসেনি। রিকসা আলম নগর যেতে না যেতেই তিনজন মহামান্য এসে হাজির। বৌদি তার কানের দুল পর্যন্ত খুলে দিতে বাধ্য হয়। তিনজন অস্ত্রধারী মানুষের কাছে তিনজন অস্ত্রহীন মানুষ অসহায়। কত্ত অসহায়!

ঘটনাটি শুনে কষ্ট পেলাম। যাদের আচরনে প্রাগৈতিহাসিক মনোভাব নেই তারা ব্যতীত সবাই কষ্ট পাওয়ার কথা। ছোট্ট কাল থেকে শুনে আসছি আশুগঞ্জ নাকি শিক্ষিত ভদ্র মানুষের এলাকা। অনেকে বলতে পারেন যেখানে হযরত মোহাম্মদ থাকেন সেখানে আবু জাহেল থাকতেই পারে, যেখানে গাছ থাকে সেখানে আগাছা থাকা অস্বাভাবিক কিছু না। এমন করে বলে ভাষার দায় এড়ানো যায় কিন্তু হৃদয়। হৃদয়ের থার্মোমিটার সত্যকে আরও বেশি সত্য বলে জানে-- শুধিতে হইবে ঋন।

বাস থেকে আশুগঞ্জ নামলাম। খুব সকাল। হালকা হালকা কুয়াশা। আড়াইসিধা যাবো। রিকসা ভাড়া চল্লিশ টাকা। আমার সাথে মানিব্যাগ, মোবাইল, ব্যাগ। ব্যাগে কিছু বই আর একটি  ইতালিয়ান ব্র্যান্ডের রেবলিন লোশন। ব্যাগটি উপহার হিসাবে পাওয়া। মেইড ইন ফ্রান্স। ব্যাগটির মূল্য পঞ্চাশ ইউরো। আমার কাছে ব্যাগটির মূল্য পঞ্চাশ কোটি ইউরো কিংবা তারচেয়ে বেশি। রিকসা চলছে। ভয়ার্ত আমি। আলম নগরের দুই রাস্তার মোড় অতিক্রম করতেই পেছনে থেকে ডাক আসে-- দাঁড়া, এই দাঁড়া। রিকসা স্টপ।

আমার আপতা আরশে মহল্লায় চলে গ্যাছে। ছুড়ি চকচকে করছে। আমার ডানে বায়ে দুইজন, রিকসা চালকের সামনে একজন। প্রথমে মোবাইল দিলাম, তারপর মানিব্যাগ। তারপর ব্যাগটি দেয়ার প্রস্তুতি নিচ্ছি। ব্যাগটি দেয়ার আগেই ডাকাত মোবাইল মানিব্যাগ রেখে এক দৌঁড়। বিশাল এক দৌঁড়। কিছুক্ষনের মধ্যে আমার চোখের সামনে থেকে তারা উধাও।

কেন? কেন? কেন?

আমি শুধু বলেছি ভাই ব্যাগটি নাও সমস্যা নেই কিন্তু ব্যাগের ভেতরের পিস্তলটা দিয়ে যাও ....

পিস্তল শব্দটি শুনতে দেরী হলেও দৌড়ঝাঁপ দিতে দেরী হয় নাই। ব্যাগের ভেতরের ইতালিয়ান ব্রান্ডের লোশনটিকে অনেকবার ধন্যবাদ দিলাম, ধন্যবাদ দিলাম আমার বলা মিথ্যা কথাটিকে।

আসলেই কখনো সখনো মিথ্যা সত্যের চেয়েও সুন্দর। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন