সোমবার, ৪ মে, ২০১৫

প্রজাপতি ...

পৌরাণিকসত্য অবচেতন এলাকার কথা বলে। আজকের আমরা আগামীকালের পৌরাণিক প্রাণি হয়ে উঠি চিন্তা থেকে চেতনায়।  পৌরাণিকসত্য বলে তুমি ছিলে আমারই অংশ, আমিও তোমার।
জিউসের খুব ঈর্ষা হচ্ছিল। দেবতার ক্ষমতার কাছে  আমরা নগন্য। অপারেশন থিয়েটারে নিয়ে গেল আমাদের। জ্ঞান ফিরে দেখি আমারই আরেকটি অংশ আমার সাথে নেই। তারপর থেকে তোমাকে খুঁজতে শুরু করি।  নিউজিল্যান্ড থেকে নরওয়ে, নরওয়ে থেকে আরশে আজিম, কোথাও তোমার দেখা নেই। আশাহীন, ভাষাহীন চলতে থাকি একা একা কালের পর কাল, ছায়ার পর ছায়া। তুমিও বসা পৃথিবীর এক কোণায় আমারই প্রতীক্ষায়। কতবার তোমার ছায়াকে দেখেছে আমার প্রতীক্ষার চোখ। তোমার কায়াতে যেদিন প্রথম বারের মতো চোখ পড়ল সেইদিন প্রথম বারের মতো পরিপূর্ণ অনুভব করলাম প্রাণের শিহরণ। আমার অন্তরআল্লা নাযিল করল প্রথম আয়াত--

এতো দিন কোথায় ছিলে?
কোথায় ছিলে প্রজাপতি !

প্রান্তিক রেলওয়ে স্টশনের শুন্যতায় তখন তুমি আর আমি। আমরা আর শুন্যতা মিলে এক চাঁদের কথা ভাবলাম, অনেক রকম জোছনাস্বপ্ন জন্মে নিয়েছিল আমাদের ভাবনায় । আমাদের চারটি চোখ তখন পৃথিবীর গভীর গিরিখাত, আমরা ছিলাম বারমুডা ট্রায়াঙ্গেলর গ্রাউন্ড ফ্লোরে। পুরাতন অনুভূতি চমৎকারভাবে ইন্সটল হলো দেহের প্রত্যেক ভাঁজে।
আজকে আমি পূর্ণাঙ্গ মানুষ, তুমিও।
অর্ধেক মানবী তুমি নও,
অর্ধেক ছিলে এক কালে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন