শনিবার, ৩০ মে, ২০১৫

দূরে, বহুদূরে

আজ তুমি দূরে, অনেক দূরে, যতটুকু দূরে গেলে দিগন্তেরও একটা অর্থ দাঁড়ায়। আজ তুমি অনেক দূরে যতটুকু দূরে গেলে আমার কান্নাও কাব্যতে মানায়।সোনালু ফুলের মতো আমি হয়ত মাকাল,হয়ত রজনীগন্ধা চোখের ভেতর, মনের ভেতর, আড়ালের ভেতর আড়াল। তোমাদের চেনা পৃথিবী ডাকে না আমাকে। তারপরও পৃথিবীতে জন্ম আমার। ঝিনুকের খোলসের মতো আমি প্রতিদিন খুলে খুলে পড়ি তোমাদের চিরচেনা গন্ধ অনিন্দ্য নিন্দা।
কেমন আছে তোমাদের পৃথিবী যেখানে আমার সামাজিক হওয়ার কথা?
অসামাজিক অভ্যাসে আজ তুমি দূরে বহুদূরে যেখানে মেঘ আবেগ হয়ে ঝরে।
আমি ছোট হতে হতে ছোট্ট হয়ে যাই, হয়ে যাই দুর্বাঘাসের সবুজ যেখানে তুমি নগ্ন পায়ে হাঁটো। আরও কত ছোট হলে মাননীয়া তোমার মন নগ্ন ফুল হয়ে উঠবে আমার ঘ্রাণের কাছে, প্রাণের কাছে? আঁধার থেকে আধারের দূরত্ব জেনেও মানুষ হতে চাই, মানুষের কানাকড়ি আবেগ যদি বিবেকের কাজে লাগে তাহলে তুমি পথে এসো প্রাণ, পথে থেকো প্রাণ, আমার সুর পৌঁছে যাবে যেখানেই থাকো, যেভাবেই থাকো, যতদূর দীর্ঘ হোক তোমার ভ্রমণ-হাঁটার পথ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন