শনিবার, ৩০ জুলাই, ২০১৬

রক্ত ...

ঢাকা ইউনিভার্সিটি ভর্তি হওয়ার পর রক্তগ্রুপ পরীক্ষা করালাম। রক্ত গ্রুপ ও পজেটিভ। সব জায়গায় দিব্যি লিখতে লাগলাম আমি এমরানুর রেজা, আমার রক্তের গ্রুপ ও পজেটিভ।

বছর দুয়েক পরে মনে হলো রক্তের গ্রুপ আবার টেস্ট করে নেয়া যেতে পারে। ও মা! রক্তের গ্রুপ আসে এবি পজেটিভ। পাসপোর্ট ভিসা ইমেগ্রেসন সব জায়গায় লিখতে লাগলাম আমার রক্তের গ্রুপ এবি পজেটিভ। আমি যদিও সংশয়বাদী, আমার রক্তের গ্রুপ নিয়ে আর কোনো সংশয় নেই। দ্বিতীয় বার আমি, নবী ভাই, ফোরকান ভাই এক সাথে রক্তগ্রুপ পরীক্ষা করেছিলাম। আমাদের তিন জনেরই রক্তের গ্রুপ এবি পজেটিভ হয়েছিল। বিষয়টি আমাদের জন্য আনন্দদায়ক ছিল, রক্তের গ্রুপ এক বলে কথা।

আজকে নবী ভাই রক্ত দিতে যাবে। আমিও যাচ্ছি নবী ভাইয়ের সাথে। আমি, নবী ভাই, মৃদুল জমজম জেনারেল হাসপাতালে গেলাম। নবী ভাইয়ের ওজন এক কেজি কম পঞ্চাশ কেজি। তারপরও নবী ভাই রক্ত দিবে। রক্ত দিলে নাকি স্বাস্থ্য ভালো হয় এমন গোপন লোভও নবী ভাইয়ের মনে কাজ করছে। রক্ত দেয়ার আগে তার রক্ত পরীক্ষা করে নেয়া হলো। ও মাই গড! নবী ভাইয়ের রক্তের গ্রুপ ও পজেটিভ।

তাহলে আমার রক্তের গ্রুপ?

এখন আমার রক্তগ্রুপ পরীক্ষায় মিশনে নামলাম। পরীক্ষা চলছে তো চলছে। এখন ফলাফলের পালা। আমার রক্তগ্রুপ আসে বি পজেটিভ!

দয়াল, তিন মাস পর পর জানি রক্ত দেয়া যায়, আমার কী তাহলে তিন মাস পর পর রক্তগ্রুপ পরিবর্তন হয় ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন