শনিবার, ৭ নভেম্বর, ২০১৫

প্রিয় অসুখ

একটি বদঅভ্যাস প্রায় আমার সাথে দেখা করতে আসে। কেন আসে আজো জানি না। ধীরে ধীরে বদঅভ্যাসটি আমার হৃদয়ে জায়গা করে নিয়েছে। অনেক শক্তিশালী এক জায়গা।

আমার কাছে বদঅভ্যাসটি এখন অভ্যাস। অত্যন্ত প্রিয় এক অভ্যাস। প্রিয়তার ব্যাখ্যা আমি খোঁজ করি না। অভিজ্ঞতার চোখ দিয়ে দেখেছি ব্যাখ্যার ভেতর ভালোলাগা, ভালোবাসা, প্রিয়তা অনেক অস্বস্তিবোধ করে। তাছাড়া সীমাবদ্ধ ভাষাপরিবারে ব্যাখা দিতে গেলেই গণ্ডগোল বাধে।

যেমন : ফুল কী? ফুল একটি গন্ধসমেত বস্তু ব্যাখ্যা দেয়া যেতে পারে। কিন্তু গন্ধ কী তার ব্যাখ্যা দেয়া এখন পর্যন্ত আবৃত।
গন্ধ একটি উপলব্ধি। ধরা যাক উপলব্ধি জায়গা থেকে কাউকে ম্যাসেজ পাঠালাম

Sometimes miss you much.
But why?
Think you know nothing and me too.

আমার উপলব্ধি যখন ম্যাসেজে জায়গা করে নিলো তখন উপলব্ধির জায়গা  অনেকটা হ্রাস পায়, ম্যাসেজ গ্রহীতা যখন পাঠানো ম্যাসেজ অনুবাদ করতে যাবে তখন মূল উপলব্ধি মাঠে মারা যাবে। তাই উপলব্ধিকে উপলব্ধি দিয়ে অনুধাবন করতে হয়।

আমার প্রিয় বদঅভ্যাস অর্ফে অভ্যাসটির নাম নির্জনতা। আমার পরে নির্জনতা আমার একমাত্র প্রেমিকা। আমি আর আমার প্রেমিকা একসঙ্গে থাকা মানে পৃথিবীর সময় অফ, সময়ের অফ ডিউটিতে আমাদের পিক আওয়ার সময়। চুপচাপ নিথর মনে একটি অজানা রুমে পড়ে থাকি। চোখ মেলে দেখি পৃথিবীর দুই -তিন দিন অতিবাহিত হয়ে গেছে।

নির্জনতা আমাকে পৃথিবী থেকে বিচ্ছিন্ন করে দেয়। পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়েই উপলব্ধি করতে পারি পৃথিবীর গতি। পৃথিবীর গতির কাছে প্রত্যেক মানুষ একরকমের পোকা যার গতির মোহনায় মানুষ নিজেকে হারায়, দলছুট হয়ে পড়ে, অনেক সময় পাগলা কুকুরের মতো ঘেউ ঘেউ করে।

বাঘ একা হলে যতটুকু নিরীহ পিঁপড়া একা হলে তার চেয়ে বেশি অসহায়। নির্জনতা আমাকে পিঁপড়ার মতো একা করে দেয়, পিঁপড়ার মতো নিরীহ করে তোলে। মানুষ আসলে নিরীহ, অসহায়। তাই প্রতিনিয়ত তাকে শক্তির পরীক্ষা দিতে হয়।প্রতিনিয়ত অস্ত্রের সামনে থেকে নিজেকে শক্তিশালী প্রমাণ করতে হয়। কোনো প্রকার বোমা, অস্ত্রের সহায়ক ছাড়াও বাঘ কিন্তু রয়েল বেঙ্গল টাইগার। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন