শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

জুতা

জুতার ব্যাপারে আমি খুব চোজি। বেল্টযুক্ত জুতা আমার খুব পছন্দের। কারণ আমি চাই জুতা আমাকে আগলে রাখুক। কারণ কোনো কিছুই আমি রাখতে পারি না যদি আমার সাথে না থাকে। আমার প্রিয় বেল্টযুক্ত জুতাটি বিগত দিনের প্রিয় কিছু মুহুর্মুহু সময়ের সাথী। এখান থেকে সেখান, সেখান থেকে এখান, নদী থেকে জল, জল থেকে পাহাড়, অনেক অনেক জায়গায় ভ্রমণ, পরিভ্রণের একমাত্র নির্লস পরিষেবা প্রদানকারী আমার বেল্টযুক্ত জুতাটি।

ইদানীং জুতাটি আমাকে রক্তাক্ত করছে। কষ্ট হচ্ছে খুব। রক্ত ঝরছে।লাল মাংস উপমার মতো তাকিয়ে আছে। হাঁটতে পারছি না। জিয়া হল থেকে কলা ভবন রিক্সা দিয়ে যাই।

ভাবছি কতটুকু আর রক্তাক্ত করবে?

একসময় আমার পা ঠিকই মানিয়ে নিবে। আমার কষ্ট আমার সহ্য হলেও আমার বন্ধুদের সহ্য হয় না। তারা আমাকে কষ্ট থেকে মুক্ত রাখতে চায়।

এ মা, আপনি এখনি জুতা পরিবর্তন করেন....

ও মিয়া, পা রে কষ্ট দিতা ছ ক্যান....

শালা তুই এখনি জুতা কিনবি....

আমি আরেকটি ভালো জুতা কিনেছি। এই জুতাটিও আমাকে কষ্ট দিচ্ছে। তবে সব নতুন জুতাই একটু কষ্ট দেয়। তারপর ঠিক হয়ে যায়। এখন যে জুতাটি আমি পড়ি এটি কিন্তু বেল্টযুক্ত না। ফিতাযুক্ত। জুতাটি আমাকে ধরে রাখে, আমিও ধরে রাখি। সমান সমান।

আসলেই ধরে রাখার হিসাবটা দুই দিক থেকে হলে সম্পর্কের পরিণতি এক দিকে যায়....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন