শনিবার, ৩০ জানুয়ারী, ২০১৬

প্রেমের বিরহ

প্রভু গো
আমার জীবনে দুঃখ আছে কিন্তু প্রেমের বিরহ নেই। নজরুল যাকে বেদনা মানিক বলে তাও আমার নেই। প্রেমদহন কেমন তা আজও জানি না, জানি না কেমন করে কলিজা দাউ দাউ করে জ্বলে, কেমন করে কলিজার বাষ্প টুপটাপ করে চোখ দিয়ে গড়িয়ে পড়ে।

কাউকে যদি কখনো ভুল করে প্রেমিকা বলেছি তাও অভ্যাসের দায়ে। সময়ের মহিমায় জেনে গেছি অভ্যাস আমার যোগ্য প্রেমিকা।

প্রেমিকা চলে গেলে কেউ যায় ভ্রমণে, প্রেমিক চলে গেলে কেউ কেউ তিন দিন কান্দে অনাহারে, আর আমি বসি মেডিটেশনে মনের কাছাকাছি চুপ করে একান্ত গোপন অভিসারে। চোখ মেলে দেখি গঙ্গা-হোয়াংহো, জাপানি পণ্ডিত ওকাকুরা কাকুজির এশিয়া ইজ সিঙ্গেল ধারণার গভীর মর্মবাণী, মানুষের মুখে মানুষের জয়গান, বাবার চোখে মায়ের ছবি, মায়ের গর্ভে সমগ্র জাহানের কল্যাণ।

প্রভু

প্রেমদহন, প্রেমবিরহ দাও না হৃদয়ে আমার,

আমি হতে চাই না কেবলই মথুরাকৃষ্ণ, বৃন্দাবন ভুলে যাওয়া যার কাম। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন