বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০১৬

দায়

সন্তান জন্ম নেয়ার সাথে সাথে অভিভাবকদের মুখে জন্ম নেয় নতুন এক বাক্য-- I love you mama,
I love you dad।

নবজাতক, শিশুর কান আব্বু আব্বু, আম্মু আম্মু মুখস্থ করার পাশাপাশি love you শব্দটি মুখস্থ করে ফেলে। ফলে love you শব্দটি সন্তানের কাছে আব্বু-আম্মুর মতো নতুন, আব্বু-আম্মুর মতো পুরাতন।

শিশুটি বড় হতে থাকে, বাড়ির বাইরে যায়, কিছু মানুষের সাথে পরিচয় ঘটে। পরিচয় থেকে একটি অভ্যাসগত সম্পর্ক তৈরি হয়। সেখানেও তারা শুনে love you। কিন্তু ততদিনে love you শব্দটি অনেক পুরাতন। তারা নতুন কিছু চায়। ফলে সম্পর্কের নতুন দাবি নিয়ে আসে miss you। miss you শব্দটি  erotic। miss you শব্দটি দেহের সাথে জড়িত, খুব বেশি বৈষয়িক। নয়নের সামনে না থাকলে হৃদয়ের মাঝে ঠাঁই নেয়ার বিষয়টি miss you শব্দটি ধারণ করে না।

সম্পর্ক দেহের ভেতর দিয়ে হৃষ্টপুষ্ট হতে থাকলে অনুভূতির খেলা দর্শকশুন্য হয়ে পড়ে। হাততালি না পেলে মাঠ থাকলেও খেলোয়াড় থাকে না। তাইতো miss you শব্দটি এক সময় সম্পর্কে সক্রিয় ভূমিকা রাখতে পারে না। সম্পর্কের ভাঙন অনিবার্য হয়ে পড়ে।

সম্পর্ক ভাঙনের দায় প্রথমে নিতে হয় ব্যক্তিকে, পরবর্তীতে দায়টি চাপিয়ে দেয়া হয় প্রাকৃতিক ভারসাম্যের উপর।

প্রকৃতিকে উপলব্ধি করা এতো সহজ!

অভিজ্ঞতা তথ্যের সাথে জড়িত, হৃদয়ের সাথে জড়িত প্রকৃতি। প্রাকৃতিক খেলা উপলব্ধি করতে গেলে অনুভূতিকে সজাগ রাখতে হয়, করতে হয় অনুভূতির সাথে ঘর-সংসার।

আধুনিকতার নামে মানুষকে অনুভূতিহীন করে দেয়ার রাজনীতি চলছে। মানুষও সেই রাজনীতির ফাঁদে পা দিচ্ছে। তাতে  উদ্দেশ্য ব্যবসা সফল হচ্ছে। কিন্তু সম্পর্ক ভাঙনের ফলে সমাজে যে বিষ ছড়িয়ে যাচ্ছে এই দায় কি রাজনীতি নিতে পারবে, পারবে না। দায়ের সমস্ত ক্ষতিকর প্রভাব এসে পড়বে ভোক্তাশ্রেণির উপর। কারণ তারা ভোক্তা-- কাল ও যুগের গিনিপিগ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন