বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪

লাও অর্থাৎ

জীবনে অনেকের সাথে আড্ডা দিয়ে শান্তি পেয়েছি।তবে বেশ শান্তি পেয়েছি হাতেগোনা কয়েকজনের সাথে। হাতেগোনা কয়েকজনের মধ্যে লাও ৎস একজন। ভদ্রলোক চীনা। চীনাদের ডি,এন,এ - এর পরম্পরা আত্মমর্যাদার দিকে। ভদ্রলোক বেশ আত্মমর্যাদা সম্পন্ন। কথা বলেন জ্ঞানীদের মতো। তবে জ্ঞানী মনে করতে ভালো লাগে না, তাকে গুরু হিসাবে মেনে নিতে আরামদায়ক।
তাই লাও ৎস আমার গুরু।
লাও ৎস মানে বৃদ্ধ-তরুণ। আমি তো সাধারণত নিজেকে পণ্ডিত মনে করি। কথা শুনি নতুবা শোনায়। তাই প্রথমে তাঁর মনস্তাত্ত্বিক বাক্যপ্রবাহ   কথা শুনতে আকর্ষণ তৈরি করে--

``মানুষ যখন বুঝতে শুরু করে, সে সবই জানে
তাকে পথ দেখানো মুশকিল "

তারপর থেমে থেমে কীযেন তিনি বলছেন, আমি মুগ্ধ হয়ে শোনছি --

``সেনাপতির বক্তব্য হবে -
প্রথমে সামনে এগুনো নয়
ভালো হচ্ছে অপেক্ষা আর অবলোকন করা
এক ইঞ্চি এগুনোর চেয়ে কখনো তিন হাত পেছান ভালো।"

আরে, এ তো আমার ভেতরেরই লালিত কথা। আমি প্রায় একটি মুখস্থ কথা বলি One step backward two steps forward। তাকে বন্ধু ভাবতে শুরু করি। মানসিক বন্ধু। আমার বন্ধুটির আশ্চর্য একটি গুণ হলো প্রতি মুহুর্তে জীবন ঘনিষ্ঠচিন্তা, তিনি  প্রতি মুহূর্তে যেন জন্ম নিচ্ছেন। আমি একটু নড়েচড়ে বসি যখন তিনি  বলেন --

`সাফল্য ব্যর্থতার মতোই ভয়াবহ
আশাও ভয়ের মতো ভয়ংকর '

আসলেই তো তাই। যত চাই তত পেয়ে পেয়ে চাওয়া মোর, পাওয়া মোর শুধু বেড়ে যায়। মানুষের সব চাওয়া  পূর্ণ হওয়া মানে লাগামহীনভাবে বেড়ে যাওয়া প্রাপ্তিইচ্ছার তরঙ্গ। যে তরঙ্গ বয়ে চলবে লোভ -লালসা, হতাশার ইথারে। কথা শোনতে শোনতে  মনে হলো তাঁর কথায়  এ্যালকোহল আছে। নতুবা আমি কেন নেশাগ্রস্থ হয়ে যাচ্ছি। এ্যালকোহল তো আমাকে মাতাল করতে পারে না, তাঁর কথা শোনে আমি তো মাতাল হয়ে যাচ্ছি --

`প্রথা হচ্ছে সত্যের আবর্জনা
সকল সংঘাতের সুত্রধর'

বন্ধুটির চিত্ত বেশ শান্ত, সমাহিত, সিগ্ধ। বিজ্ঞাপনবিরোধী মানুষ। তাঁর অনন্তলোকের ধারণা প্রচারে মানসিক বিকাশ হতে পারে না --

``যে নিজেকে বিজ্ঞাপিত করে
সে আসলে নিজেকে জানে না
যে খালি দাপট দেখায়
সে ক্ষমতাকে  চিনে না "

কথাটি আমাগো সমাজের জন্য বেশ প্রাসঙ্গিক। কারণ সবাই প্রচার চায়। প্রচারে নাকি প্রসার। প্রসারে খ্যাতি। আর খ্যাতি  মানে সম্পদ লুটের একটি সুরম্যপথ।
স্থির করলাম বন্ধুরে আমাদের ওয়াজ-মাহফিলে নিয়ে আসবো। আমাদের আলেম এ দীনরা তো আসমানের ওয়াজ শোনান, আমরা হয়ে উঠি কাল্পনিক মানুষ, হুজুররাও হয়তো চান আমরা কাল্পনিক মানুষ হয়ে উঠি (Imagination is more important than invention)। বন্ধুটি জীবনের কথা বলে, জীবনের প্রতিটি পদক্ষেপের কথা বলে --

`ব্যর্থতাও একটি সুযোগ।
তুমি যদি কাউকে দায়ী করতে শুরু কর
তবে তোমার দোষারোপের অভ্যাস কখনো যাবে না।'

ছোট কাল থেকে দেখে আসছি বন্ধুচেতনা আমাকে বেশ প্রভাবিত করে। আমি নিশ্চিত তাও( লাও ৎস) আমাকে প্রভাবিত করে, করেছে। আমি এখন বন্ধুটির সাথে বেশ কয়েকদিন থাকবো। বন্ধু কী জানে সে এখন আমার বন্ধুগুরু( মহান যখন ভুলে যান তিনি মহান / তখনই তিনি প্রকৃত  মহান)!

কৃতজ্ঞ :
তাও তে চিং
সহজিয়া পথ
লাও ৎস
অনুবাদ ~ স র কা র আ মি ন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন