শুক্রবার, ১১ জুলাই, ২০১৪

বন্ধুভাগ্য

বন্ধু হলো এমন যার কাছে আত্মা জমা রাখা যায়। আত্মা জমা রেখে আমানতের মহান নছিহতবাণী স্মরণ করিয়ে দিতে হয়না( লা ইমানা লিমান লা আমানতা লাহু)। বন্ধুভাগ্য সবার ভালো হয় না, হলে পৃথিবীতে দৃশ্যমান শান্তি, প্রশান্তির সংজ্ঞা পরিবর্তন হতে বাধ্য, অনন্ত বন্ধুময় এলাকায় ।
সাহস করে একটি কথা বলতে ইচ্ছে হচ্ছে,  আমার বন্ধুভাগ্য অনেক শক্তিশালী, মাটির মতো উর্বর। কিছু সম্পর্ক থাকে যা কিনা রক্তের সম্পর্ককে ছাড়িয়ে যায়। আমার আর আমার বন্ধুদের সম্পর্ক এমন।
একটি কথা বলি?
আমার এক আন্তর্জাতিক বন্ধু আছে। সে বরফের চেয়ে শীতল। তাই তাকে হিমানী বলে ডাকি। হিমানী নামটি তার মোটেও পছন্দ না। সে মনে করে এটি তার সম্পর্কে আমার সঠিক মূল্যায়ন নয়। আমি তাকে বলি আবেগের সংজ্ঞা জানি না, তাই আবেগ আমার কাছে প্রাসঙ্গিক এবং প্রাসঙ্গিক আধুনিক। সে তাতে রাগ করে বরফ হয়ে যায়। আমি তখন বলি এইতো প্রমাণ, বরফ মানে হিমানী হয়ে গেলে। সে তখন হাসে, হাসির জলে ভাসে। আমি তখনই বলি, বন্ধু ` আমাকে ভুলে যেওনা '
যাব, অবশ্যই যাবো, ভুলে আমি যাবই!
নারীসুলভ অভিমানী বাক্য। যে বাক্য আমাকে ফুরফুরে করে তোলে। তারপরও তাকে বলি `` একটি প্রশ্ন করবো "
`` হুম "
নিউটনের তৃতীয় সূত্রটি আমাকে বলা যাবে?
সে বিজ্ঞান বিভাগের ছাত্রী, হুরমুর করে বলতে থাকে --
``Every action has an equal and opposite reaction "
আমি বলি 'তুমি ভালো বলেছো ' তবে আমার দাদী চান্দামা আরো ভালো করে বলতেন --

আমায় যদি তুমি কান্দাও, তোমার কান্দন পরে রে
 সোনা বন্ধু, ভুইল না আমা রে ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন