মঙ্গলবার, ১ জুলাই, ২০১৪

আশ্চর্য প্রদীপ

আশ্চর্য প্রদীপ। বাংলার বই। ছোটকালে সিনেমাকে বই বলতে শুনতাম।  ছোট কালের চারপাশের মানুষগুলো মনে করতেন বই থেকে যেমন শেখা যায় তেমনি সিনেমা থেকেও শেখার অনেক কিছু আছে, থাকে। আমি বড় হলাম কিন্তু ছোট হয়ে গেলো বই শব্দটি। এখন বইয়ের অনেক নাম শুনি --সিনেমা, ফিল্ম, মুভি, শর্ট ফিল্ম আরো কত কিছু।
বইটি শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ''আশ্চর্য প্রদীপ" গল্প অবলম্বনে রচিত। চিত্রনাট্য গীতরচনা ও পরিচালনায় অনীক দত্ত।
''আঙ্গুল ফোলে কলা গাছ" প্রবাদটির প্রতিনিধিত্ব করে আজকের গ্লোবালাইজেশনের ঝকঝকানি কাভার। গ্লোবালাইজেশনের নামে চালাক শেয়ালগুলো অর্থের পাহাড়ে হচ্ছে ধনাঢ্য পুঁজিবাজারের মহাজন। কারো চাহিদা মাটির ব্যাংকে দুইচার পয়সা জমানোতে সীমাবদ্ধ, পাশাপাশি কারো চাহিদা সুইস ব্যাংকে ডলার জমানোতেও সীমাবদ্ধ থাকছে না। ফলে মানুষের নৈতিকতা অর্থের মানদণ্ডে চালিত, পরিচালিত। ছাপানো কাগজ যখন জীবন চালানোর মানদণ্ড তখন লোভাতুর মন ক্রমানুসারে ক্রমাগত বৃদ্ধি পায়। লোভ আর শান্তি এক সাথে থাকতে পারে না।  ফলে অর্থের পাহাড়ে থেকেও শুন্যতা গ্রাস করছে দিনের পর দিন, সময়ের পর সময়। তৈরি হচ্ছে বড় আকারে শাষন-শোষণ। শাষকগোষ্ঠী বিলাসিতায় জীবনের লক্ষ্য-উদ্দেশ্যকে আরোপিত করেছে যাকিনা নৈতিকতা বর্জিত, মানবিকতা লঙ্ঘিত। শোষনের যাঁতাকলে নিপষ্পিত শ্রেণী হারাচ্ছে মানুষের উপর চিরকালীন মানবিক আস্থা। তাইতো মানুষের জীবন যন্ত্রের মতো রসহীন, অনুভূতিহীন রোবটজীবনের অনুষঙ্গবার্তা।
মানুষ, যন্ত্র, অবিশ্বাস, মুখোশ তারপরও আংশিক জীবন প্রভৃতি বিষয়কে উপজীব্য করে '' আশ্চর্য প্রদীপ " --
'' সব তো আর আইটি
বুঝলেন ভাইটি
এখন হইছে নানা রকম সব বুলি
কোনোটা রাখি আর কোনোটা ভুলি "

একজন ঝুমুর (শ্রীলেখা মিত্র)  গ্লোবালাইজেশনের প্রভাব সমর্থিত বাঙালি নারীর প্রতিভূ। যে দৈহিকভাবে বাঙালি কিন্তু মননে প্রচারিত আধুনিকতার প্রতিমা। রন্টিকে বাংলা নয়, ইংলিশ মিডিয়া পড়ানো যার স্বপ্ন।  অর্থ-বিভব এর কাছে পরাস্থ  স্বামী -স্ত্রীর সম্পর্কের সত্যতা।  অনিলাভ গুপ্ত (শ্বাশত চট্রোপাধ্যায়)  অর্থের গ্লেমারে কল গার্লে পুঁজিপতিসান্ত্বনা খোঁজে। কিন্তু সত্য বাস্তবতার মতো কঠিন। কল গার্ল  তার শীতাতপ নিয়ন্ত্রিত রুমে আসে, ততক্ষণে তার মনের তাপমাত্রা শরীরে ঘামের কাভারেজ সম্পূর্ণ করে। কারণ দরজা যে কলিং বিল চাপে, আর যে অনিলাভ গুপ্ত জৈবিক আনন্দে দরজা খোলে দুজনই অর্থের ঘোরে মোহাগ্রস্থ, জীবনের তালে মাতাল নয়, বেতাল।
একজন ঝুমুর আশ্চর্য প্রদীপের উপকরণ আরেকজন অনিলাভ গুপ্ত আশ্চর্য প্রদীপের উপাদান। ফলে টেলিভিশনের স্কিন থেকে ভেসে আসা শব্দটি ''Love is life " কোনো দিন সত্যের মুখ দেখেনি, বার বার মগজে ঘুরপাক খায় মালামালের উদার যৌবন। একজন হরিদাশ পালের কাছে গ্রাহক আর্জি রাখে '' মায়ের মুখের আকৃতিটা যেন মালামালের মুখের মতো হয়।প্রতিনিয়ত নতুন চায়, পুরাতনকে নতুনভাবে তৈরি করার ক্ষমতা রাখে না আশ্চর্য প্রদীপ
''Old work and no play makes Jack a dull boy "
এইভাবেই আশ্চর্য প্রদীপ অর্ফে প্রদীপ দত্ত তথ্যের ভাণ্ডারে পুঁজিপতিবাবা যিনি ভোগবাদের জিকিরে মাতোয়ারা! 

1 টি মন্তব্য:

  1. Much obliged to you such a great amount for your article. I like this without a doubt, I will share this substance.
    Is it accurate to say that you are feeling awful to watch movie online? You can get fine your best movie on
    123 movies to watch online free. We should appreciate and watch your movie.
    Furthermore, leave your remarks.

    উত্তরমুছুন