শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৬

মেলায়

বইমেলা চলছে। মেলা তো চলারই বিষয়। মেলায় সাধারণত যাই না। না যাওয়ার কারন অনেক। যখন যাই তখন কারন একটাই থাকে-- প্রিয় মানুষ অথবা বন্ধুদের ফোন।

শুক্রবার। আজকে তো মেলায় যাওয়ার প্রশ্নই উঠে না। বন্ধুর ফোন -- মেলায় সে আসছে। সুতরাং নয় অবশ্যই মেলায় যেতে হবে।

বিশাল লাইন। আমি কখনো লাইনে দাঁড়াতে অভ্যস্ত নই-- এটি আমার ইগোয়িস্টিক সমস্যা, আমার সীমাবদ্ধতা। লাইনে না দাঁড়িয়ে সরাসরি বাংলা একাডেমির প্রধান ফটকে আমরা।

এখন কী হবে?

এখন তো লাইনে দাঁড়াতেই হবে।

মনে মনে কাচুমাচু করছি, আমার সাথে এই শহরের সবচেয়ে সুন্দরী বন্ধু। হঠাৎ দায়িত্বরত পুলিশ অফিসার এগিয়ে আসলেন, কোনো প্রকার লাইন ছাড়াই (ভিআইপি পুলিশ আপ্যায়নে)  বাংলা একাডেমির ভেতরে ঢুকলাম আমরা।

আমি অবাক,
পুলিশ ভাই অন্তর্যামী হলেন কবে থেকে!
সুন্দরী বন্ধু আমার বার বার জানতে চাইলো, রহস্য কী রহস্য কী!

আমি তো কোনো রহস্য জানি না বন্ধু, রহস্য জানেন তিনি যিনি আমাকে নিয়ে প্রতিনিয়ত রহস্য করেন, আমাকে অন্ধকারের ঘ্রাণ নিতে ইশারা করেন, সাগরের ঢেউয়ের দিকে তাকাতে বাধ্য করেন-- বলতে থাকে সাগরই জীবন মিয়া, জলই জীবন মিয়া, ঢেউই জীবন....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন