শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

লাভ লস

লাভ লসের হিসাব তো এখন পর্যন্ত করতে পারিনি। লেখালেখি আমার চিন্তার আয়না, নিজেকে দেখি। মনে যে মাছ খেলা করে তাই লেখা নামক প্রতারক জাল দিয়ে পৃথিবীর খাতায় তুলে আনি।

খুব পারফেকশনিস্ট যারা আছেন তাদের থেকে আমি বহুদূরে, আদর্শিক তেল হতেও আমি চাই না, আমি কেবলই আমার মনের খেলাকে বাইরের খেলার সাথে উপস্থাপন করে থ্রী ডাইমেনশনাল চোখে দেখার চেষ্টা করি।

অনেকে আমাকে কবি বলেন, অনেকে লেখক, অনেকে দার্শনিক, অনেকে বাউল, অনেকে আবার মনে মনে পীর কেবলা ভাবেন, অনেকে আবার মহাব্যবস্থাপক উপাধিও দিয়ে থাকেন। অনেকে খুব ভালো মানের পাগলও বলেন। আমি কেবল তাঁদের শব্দের দিকে চেয়ে থাকি! কোথায় পাই তারা এতো শব্দ। একটি শব্দের (আমি) অর্থ আজ পর্যন্ত আবিষ্কার করতে পারিনি।

আমার আমি যখন জীবন নামক সাগরে পড়ে তীর খুঁজে পাচ্ছে না তারা তখন এমসিকিউ ওআরসি জ্ঞান নিয়ে আমার চুলের ব্যাখ্যা করছে।

মন্তব্য করতে গেলে ডাক্তার হতে হয়, ডাক্তারকে হতে হয় সহমর্মিতার দোষে দুষ্ট, সহমর্মী হতে গেলে আকাশ পাতালমুখী শুদ্ধ জ্ঞানের অধিকারী হতে হয়, অনেক মূর্খ মা সন্তানের মৃত্যুর কারন।

বইবিক্রির বাজার ধরার ইচ্ছাও আমার নেই, কোনো প্রকাশকের লগে আমার  গোপন হাতিরও নাই।  নিজে পত্রিকা বের করেছি কোনো প্রকার বানিজ্যিক চিন্তা বাদ রেখে, অনুবাদগ্রন্থ পাঠকের হাতে গ্যাছে, শুধুমাত্র ছাত্রদের হাতে যায় নি। যারা শিক্ষক হয়ে ছাত্রদের বই কিনতে বাধ্য করেন তাদের আমি চিনি, তাদের কাছে লাভ লসের হিসাব অনেক বড়।

আমি শুদ্ধ মানুষ নহে, এখনো যখন রাতে নিজের দিকে তাকাই দেখি কত হাজার চৈতন্যহীন বেদনা, প্রস্তাবনা বাস করে আমার মনে! কিন্তু শুদ্ধতার পথে আমার যাত্রার চেষ্টা শতভাগ।

আপনারা হয়তো পথ পেয়ে গেছেন, আপনাদের হয়তো ভালো চাকরি কিংবা প্রমোশন লাগবে, আমি এখনো পথ পাইনি, তাই পথমানুষদের মতো আজাইরা কিছু বকবক করি, আপনাদের ভালো লাগিলেও করি, না লাগিলেও করি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন