সোমবার, ১৩ জুন, ২০১৬

চমক

যুক্তিবাদী মানুষ আর কুকুর থেকে দূরে থাকি। কামড় থেকে নিরাপদ থাকা এবং রাখা আমার জীবনের লক্ষ্য। জীবনটা এখনো আমার কাছে একটি সম্পর্ক মনে হয় অথবা জীবন  এক সম্পর্কের নাম হলেই জীবনের প্রতি আমি আস্থা রাখতে পারি।

মানুষ যুক্তি দিয়ে কত কিছু প্রমান করতে চায় অথচ প্রত্যেক যুক্তিবাদী আগেই যুক্তির কাছে প্রমানিত।

আমরা কাপড়ের ময়লা পরিষ্কার করি অথচ সম্পর্কের ময়লা পরিষ্কার করতে নারাজ। কাপড় পরিষ্কার রাখার প্রবনতা সম্পর্কের একটি ফল, ফলকে বড় করে দেখে যারা কথার উপর কথা সাজায় তারাই যুক্তিবাদী, আর সম্পর্ককে টিকিয়ে রাখার জন্য যারা কথা নিয়ে আসে তারাই সম্পর্কবাদী।

সম্পর্কবাদী মানুষের জন্য আমার হৃদয়ে থরেবিথরে জমা থাকে ত্যাগের মহিমা।

মাছ খাবার খায় আবার আদারও খায়, কারন আদারটাও খাবারের মতো দেখায়। বড়শির খবর মাছের জানবার কথা নই। তবুও যুক্তিবাদী মাছের জন্য রয়েছে আমার সমবেদনা। কিছু মাছের  জন্য সমবেদনা প্রকাশ করা ছাড়া আর কিচ্ছু করার থাকে না। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন