বুধবার, ২ সেপ্টেম্বর, ২০১৫

দরবার

হাওনের আগে দরবারের পরে


এটি আঞ্চলিক প্রচলিত কথা। খাবারের আগে কেন যেতে হবে? কারণ পরে গেলে ভালো খাবার পাওয়া যাবে না। দরবারের শেষে আলোচনা জমে বেশ। আলোচনা জমে ওঠার চেয়ে বড় কথা অল্প সময়ে সমাধান জানা যাবে। অর্থাৎ চা স্টলের হিংসাত্মক আলোচনা করার বিষয় কে বা কি হয়ে উঠবে তা স্পষ্ট হবে।


দরবার একটি সামাজিক বিচারালয় যেখান থেকে সামাজিক নেতৃত্ব গড়ে ওঠে। সামষ্টিক সমস্যা সমাধানের শিক্ষা দরবারে চর্চিত হয়ে থাকে। কতটুকু সুস্থ চর্চা হয় এই প্রশ্ন করাই যেতে পারে। তবে গ্রামীণ মানুষের গ্রামীণ বিচারালয় যে দরবার এই ব্যাপারে কারো সন্দেহ থাকার কথা না।


প্রচলিত কথাটির মধ্য দিয়ে আরেকটি বিষয় স্পষ্ট যে এখানে খাবারের জন্য প্রত্যেক মানুষ প্রত্যেক মানুষকে প্রতিযোগী মনে করে। এখনো মৌলিক চাহিদার ব্যাপারে যে সম্প্রদায় একে অন্যকে প্রতিযোগী মনে করে তারা কীভাবে আন্তর্জাতিক মানুষ হয়ে ওঠবে?


জন্ম-মৃত্যু-খাদ্য এই তিন চক্রনেমি গ্রামীণ সমাজের ভাগ্য। ফলে দেখা যায় একদিন ভালো কোনো খাবারের ব্যবস্থা হলে পেটে-পীঠে এক সাথে সংগ্রহ করে।

আর দরবারের কর্তা হয়ে ওঠে তারাই যাদের আর্থিক সক্ষমতা আছে। কর্তা বাবুর আদেশ আবশ্যিকভাবে অন্যদের মেনে নিতে হয়। কারণ কর্তা বাবুর আদেশের সাথে যে হুকুম মান্যকারীদের অর্থনৈতিক ভাগ্য জড়িত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন