মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৫

মার্কেটিং

নগদে পন্য বিক্রি করা হলো পাঁচ হাজার টাকা এবং এর জন্য ভ্যাট ধার্য করা হলো পঞ্চাশ টাকা।

নগদান হিসাব ডেবিট
বিক্রয় হিসাব ক্রেডিট
ভ্যাট হিসাব ক্রেডিট

ভ্যাট হিসাবটি এখানে দায়। হিসাববিজ্ঞানের ভাষায় দায় বৃদ্ধি ক্রেডিট। যেহেতু প্রতিষ্ঠানের দায় বৃদ্ধি পেয়েছে তাই ভ্যাট হিসাবটি ক্রেডিট দেখানো হয়েছে।
হিসাববিজ্ঞানের এই সহজ হিসাবটিও জটিল করে বাংলাদেশের হিসাব বিজ্ঞানীরা। খুব গোপনে ভ্যাট হিসাবটি বিক্রয়ের সাথে এ্যাড করে ক্রেডিট দেখায় যার ফলে দায়টিও প্রতিষ্ঠানের আয় হিসাবে পরিগণিত হয়ে যায়।
আবার যিনি হিসাব বই অডিট করার জন্য আসেন তিনিও সন্তুষ্ট থাকেন যদি এমন এনকাউন্টার এন্ট্রি পাওয়া যায়। কারণ তাতেই তিনার পকেট ভারি হওয়ার সম্ভাবনা থাকে।

এমন আরো অনেক সম্ভাবনার দেশ বাংলাদেশ।

এখানে টাকা উপার্জনের জন্য ব্যবসা করতে হয় না সব সময়। এতিমখানার নামেও ব্যবসা করা যায়। অলাভজনক প্রতিষ্ঠান কিন্তু লাভেমূলে গাদাগাদা।
প্রত্যেক পীরে কামেলের একটি এতিমখানা থাকে। ছদকার সমস্ত অর্থ, সরকারি অনুদান, বিদেশি অনুদানে এতিমখানার ফান্ড জমজমা। আবার মুরীদগনের বিশেষ অর্থদান তো আছেই। এতিমখানাতেও চলে হিসাবের কারচুপি। যে কর্ম দিবসে সরকারি লোক এতিমখানা পরিদর্শনে আসে সেই কর্ম দিবসে এতিমখানার এতিমদের সংখ্যা বেড়ে যায়। সরকারি পরিদর্শক যেনো এতিমখানার প্রতি বিশেষ নজর দেন সেই জন্য চলে বিশেষ অ্যাপায়ন। সরকারি লোক আল্লার বিশেষ বান্দাদের খেদমত বিশেষভাবে মনে রাখেন।

এইভাবে সব সম্ভবের দেশ বাংলাদেশ।

ব্যবসা প্রতিষ্ঠানের যদি সেবাখাত নামে কোনো খাত থাকে তবে সরকার সেবাখাতদারী ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে কর কম নেন। কর কম দেয়ার জন্য ব্যবসা প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠান খোলে। কিন্তু সেবাখাতের নামে শিক্ষা প্রতিষ্ঠানে চলে রমরমা ব্যবসা।

এইভাবেই বাংলাদেশ বিনিয়োগকারীর নির্ভয়যোগ্য আশ্রয়স্থল।

ছোট কালে নিউজ পেপার নামে প্যারাগ্রাফ লিখতে হতো আমাদের। প্রশংসা বনাম প্রশংসা বাক্য দিয়ে আমরা শেষ করতাম নিউজ পেপার প্যারাগ্রাফ লেখা। আর আজকে দেখি নিউজ পেপার বের করা পরিপূর্ণ একটি মার্কেটিং প্লান। যেকোনো গ্রুপ অব কোম্পানির একটি জীবন্ত মিডিয়া থাকা আবশ্যক। কারণ তাতে শাক দিয়ে মাছ ঢাকার একটি শক্তিশালী ব্যবস্থা তৈরি হয়।

একদিনের কথা।

বাসে বসা। পাঞ্জাবি গায়ে, টুপি মাথায় এক দাড়িওয়ালা লোক বাসে ওঠলেন। ওঠেই তিনি মধুর কণ্ঠে সবাইকে সালাম দিলেন,

আল্লার পেয়ারা বান্দাদের একটু সুনজর কামনা করি। আল্লা ইনসানকে সৃষ্টি করেছেন ইনসানের  কল্যানের জন্য। ইনসানের কল্যানের চিন্তা যে ইনসান করে স্বয়ং আল্লা সেই ইনসানের জামিনদার হয়ে যান। মানুষের রোগ তিন হাজারেরও উপরে। ডাক্তার, বিজ্ঞানী আজও তা আবিষ্কার করতে পারে নাই। এই আল্লার আয়াত আপনাদের সমস্ত বালা মুছিবত দূর করে দিবে ইনশাল্লাহ।

তখনো লোকটির কথা কেউ শুনছে না। কারণ এমন কথা তারা অনেক শোনে থাকে। যখনি লোকটি বলে, আল্লার পেয়ারা বান্দারা এই আয়াতের জন্য কোনো প্রকার হাদিয়া দিতে হবে না তখনই সবার মনোযোগের দরজা সজাগ হয়ে গেল। তখন যাত্রীরা একে একে সবাই আল্লার আয়াত নিতে লাগলো। অনেকে আবার দুটি করে আল্লার আয়াত নিতে লাগলো।

এইখানে আয়াতের বরকত শেষ হতে পারতো কিন্তু হল না। কারণ হুজুরের অনেক ওয়াজ তখনো অসমাপ্ত। হুজুর আবার ওয়াজ শুরু করে --

আল্লাহতালার এই পবিত্র আয়াত একটি তাবিজের মধ্য দিয়ে ব্যবহার করতে হবে। তাবিজের মাল-মসলা হতে হবে রূপার এবং তামার। ঝমঝম কূপের পানির মধ্যে তাবিজটি তৈরি করার সাথে সাথে একদিন ডুবিয়ে রাখতে হবে, তারপর.... ।

খোদার কসম এইভাবে তাবিজ তৈরি করার পর যখন আল্লার এই পবিত্র আয়াত ব্যবহার করবেন তখন আপনার শরীরে মৃত্যু ব্যতীত অন্য কোনো রোগ থাকবে না।
সবার প্রফুল্ল চেহারা তখন ফ্যাকাসে হয়ে গেছে।

তখন হুজুর আবার বলে চলল--

আপনাদের সুবিধার কথা চিন্তা করে আমি নিজেই তাবিজ তৈরি করে এনেছি। তাবিজ তৈরি করতে আমার খরচ হয়েছে চল্লিশ টাকা। আপনাদের জন্য মাত্র বিশ টাকা, বিশ টাকা। এই পোশাকের ভেতরে যদি কোনো মানুষ থেকে থাকে কসম খোদার মৃত্যু ব্যতীত আপনাদের অন্য কোনো রোগ থাকবে না।

তখন প্রত্যেক ফাও-খাওয়া-সদস্য একটি করে তাবিজ নিতে বাধ্য। আর হুজুর তার ব্যবসা চমৎকারভাবে করে চলে গেলেন।
এইভাবেই বাংলাদেশ, বাংলাদেশের বিজনেস প্লান, বাংলাদেশের মার্কেটিং প্লান ( Marketing is nothing but a cheating where minimum input and maximum output is the main warble)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন