রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৪

চিন্তাই মানুষ

পরিবেশ, প্রতিবেশ, ঘটনা, লেনদেন প্রভৃতির সাথে  ইন্দ্রিয়ের  মিলন হয় প্রতিনিয়ত। ফলস্বরূপ জন্মগ্রহণ করে চিন্তা। তাই আমার বা আমাদের  চিন্তা বলে কিছু নেই। মোটাদাগে বললে চিন্তা ইন্দ্রিয়ের প্রোডাকশন। আমি কিংবা আমরা চিন্তার ভিন্ন পরিচয়। অর্থাৎ আমি কিংবা আমরা চিন্তার কমপ্লিমেন্ট।
চিন্তার সুস্থ জীবন যাপনের পরিণতি শব্দ। শব্দ অলস থাকতে পারে না। সে এক সময় কাজে পরিণত হয়। কাজের ধারাবাহিক প্রবাহের শ্রুতিমধুর নাম অভ্যাস।গড়ে উঠা অভ্যাসটা যা মানুষটি মূলত তাই।  মানুষের অভ্যাসের দিকে তাকালে e=mc√ খুব বেশি প্রাসংগিক মনে হয়।
তাইতো  মানুষ আর তার চিন্তা আলাদা মনে হয় না। অনেক সময় শোনা যায় মানুষ বদলায়। আসলে মানুষ বলতে চিন্তাকে বোঝানো হয়। আর মানুষ বদলায় বলতে চিন্তা যে বদলায় সেই বিষয়টি স্পষ্ট।
তেমনি সৃজনশীল ব্যক্তি আর তার সৃষ্ট কর্ম আলাদা কিছু নয়। একই ফর্মের ভিন্ন নাম। অসুস্থ বীজ থেকে সুস্থ ফসল আসে না, আসবে না। সুস্থ বীজ থেকে অসুস্থ ফসলের দৃশ্য দুঘর্টনা।
আর মানুষ মানে মনের সাথে (মনু +ষ)।মনু মানে মন। মন ইন্দ্রিয়ের সমষ্টি। তাহলে মনকে আমরা চিন্তার সমষ্টিও বলতে পারি। বাস্তবিক ধারণায়  চিন্তাই গতিশীল নৌকা। জীবন কিংবা মানুষ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন