সংসারে থেকে আসলে প্রেমটা হয় না। সংসার ইজ সংসার, প্রেম ইজ প্রেম।
যে রাধা রান্নাঘরে নিজের মনকে ব্যস্ত করে তুলে সে রাধা আর রাধা থাকে না, রাঁধা ( রন্ধন>রাঁধা, রান্না) হয়ে যায়।
এভারেস্ট যদি সেলিম ভাইয়ের চায়ের দোকান হয় তাহলে এভারেস্টে চড়ার আনন্দ কেন থাকবে, থাকবে না। যিনি মুভি এডিট করেন আর যিনি মুভি দেখেন দুজনের আনন্দানুভূতি একেবারে আলাদা। এডিটরের থাকে সংসার ধারনা আর দর্শকের মনে থাকে আনন্দ বা প্রেম।
ধরুন, একটি চমৎকার kiss scene আসলো-- দর্শক চমৎকারভাবে রোমাঞ্চিত হবে আর এডিটর ভাববেন লাইটিংয়ের আগাপাছা, বেকগ্রাউন্ড মিউজিক, চরিত্রের কস্টিউম ইত্যাদি ইত্যাদি নিয়ে।
সংসার হলো অনেকটা বনসাই গাছ যেখানে স্বাভাবিক বিকাশকে অনেক কাটছাঁট করে (শক্তভাবে বললে, স্বাভাবিক বিকাশকে ধর্ষন করে) সৌন্দর্যের বোরখা পরানো হয়।
সংসার দেখলে প্রেম পালায় পালায়, সংসারও পারে না প্রেমের কাছে পৌঁছে যেতে।
জীবন তাই সেই চূড়ান্ত হিসাব যার ব্যালেন্সজের কোনোদিন মিলে না। তাইতো পরকাল, স্বর্গসুখ, পাপপুন্য নামক বিবিধ খরচ এসে চূড়ান্ত হিসাব মেলানোর চেষ্টা করে মাত্র।
তবে জীবন, প্রেম গহীন বনের সেই গাছ যে জানে জীবন সীমিত কিন্তু সীমিত জীবনের সবটাই জানে।
যে রাধা রান্নাঘরে নিজের মনকে ব্যস্ত করে তুলে সে রাধা আর রাধা থাকে না, রাঁধা ( রন্ধন>রাঁধা, রান্না) হয়ে যায়।
এভারেস্ট যদি সেলিম ভাইয়ের চায়ের দোকান হয় তাহলে এভারেস্টে চড়ার আনন্দ কেন থাকবে, থাকবে না। যিনি মুভি এডিট করেন আর যিনি মুভি দেখেন দুজনের আনন্দানুভূতি একেবারে আলাদা। এডিটরের থাকে সংসার ধারনা আর দর্শকের মনে থাকে আনন্দ বা প্রেম।
ধরুন, একটি চমৎকার kiss scene আসলো-- দর্শক চমৎকারভাবে রোমাঞ্চিত হবে আর এডিটর ভাববেন লাইটিংয়ের আগাপাছা, বেকগ্রাউন্ড মিউজিক, চরিত্রের কস্টিউম ইত্যাদি ইত্যাদি নিয়ে।
সংসার হলো অনেকটা বনসাই গাছ যেখানে স্বাভাবিক বিকাশকে অনেক কাটছাঁট করে (শক্তভাবে বললে, স্বাভাবিক বিকাশকে ধর্ষন করে) সৌন্দর্যের বোরখা পরানো হয়।
সংসার দেখলে প্রেম পালায় পালায়, সংসারও পারে না প্রেমের কাছে পৌঁছে যেতে।
জীবন তাই সেই চূড়ান্ত হিসাব যার ব্যালেন্সজের কোনোদিন মিলে না। তাইতো পরকাল, স্বর্গসুখ, পাপপুন্য নামক বিবিধ খরচ এসে চূড়ান্ত হিসাব মেলানোর চেষ্টা করে মাত্র।
তবে জীবন, প্রেম গহীন বনের সেই গাছ যে জানে জীবন সীমিত কিন্তু সীমিত জীবনের সবটাই জানে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন