রবিবার, ১১ জুন, ২০১৭

রমজান মাস

মুসলমান মানে সেই লোক যার হাত থেকে যার মুখ থেকে অর্থাৎ যার প্রত্যেক আচরন থেকে অন্য মানুষ নিরাপদ। অর্থাৎ মুসলমান কোনো ব্যক্তি অন্য কোনো মানুষের ক্ষতির কারন হতে পারে না।

আমি ট্রেনে ওঠলাম। টিকেট কাউন্টার জানাল টিকেট কাটা যাবে না, কারন সময় নেই। টিকেট না কেটেই ট্রেনে ওঠলাম। টিটি টিকেট চেক করছে। আগে আগে পুলিশ এসে জানতে চাচ্ছে টিকেট আছে কিনা। যাদের টিকেট নেই তাদেরকে পুলিশ আড়ালে নিয়ে যাচ্ছে। আমিও গেলাম।

জরিমানাসহ একশত আশি টাকা আসে, আপনি একশত কুড়ি টাকা দেন।

আমি তাকে একশত কুড়ি টাকা দিলাম। সে আরও চার জনের কাছ থেকে একশত কুড়ি টাকা করে নিল।

আপনি রোজা রেখেছেন আঙ্কেল?
হুম।
নামায পড়েছেন?
হুম।

আমার টাকা যেহেতু নিয়েছেন সেহেতু টিকেট দেন।
তাহলে তো জরিমানা করতে হবে।
আমি অবশ্যই জরিমানা দিবো, তবুও আমার টিকেট লাগবে।

একশত আশি টাকা দিয়ে টিকেট নিলাম।

যারা ফাঁদ পেতে মানুষের কাছ থেকে অবৈধভাবে টাকা নেয় তাদের সাওম করার কোনো মানে আছে কিনা আমি জানি না।

আরে ভাই, আগে মুসলমান হন, তারপর আপনার জন্য রোজা, নামায। আপনি মুসলমান হলেন না কিন্তু রোজা নামাযের জন্য পাগল হয়ে গেলেন, এ সব লোক দেখানো কর্মকান্ডের মানে কী!?

আসুন, বাংলাদেশের গাইড ব্যবসায়ীদের একটি কর্মকান্ডের কথা আপনাদের জানায়। ধরেন বাজারে বাংলার জন্য পাঁচটি গাইড আছে। পাঁচ গাইডের এজেন্ট বাংলা শিক্ষকের কাছে যাবে, গিয়ে বলবে ভাই আমার গাইডটা দেখবেন, সাথে একটি শাদা কাগজের খাম রেখে যাবে। এই শাদা কাগজের খামেই আছে আলী বাবা রহস্য-- মিনিমাম চল্লিশ হাজার টাকা। এইবার শিক্ষক ক্লাসে যাবে, ক্লাসে গিয়ে ঔ গাইডটি কেনার জন্য ছাত্রদের বলবে। আর সব ছাত্র দলে দলে স্যারের আদেশ মনেপ্রানে মান্য করে গাইড কিনতে থাকে, ফলে গাইড এজেন্ট স্যারের প্রতি মহা খুশি।

শাদা খামে পকেটভারী করা স্যারও সাওম পালন  করেন ইফতার করেন, একা করেন না, জামায়াতের সাথে করেন। কারন জামায়াতের সাথে ইফতারে অনেক নেকি। এমন আরও, এমনকি তাদের চেয়ে বড় বড় নেক্কার বান্দা বাংলাদেশের জমিনে আছেন যারা সাওম পালনকারীদের খাবার খাওয়ানোর নামে বিষ খাওয়াচ্ছে। এসব নেক্কার বান্দাদের দেখে আমার কেবল হাছন রাজার কথাটি মনে হয় "নামায রোজা ছাইড়া দিছি বেহেশতে যাইবার ভয়ে।"

হায়রে সংযমের মাস, এই মাসেই মানুষের রাগ বেড়ে যায়,এই মাসেই দুর্নীতি বেড়ে যায়, এই মাসেই মানুষ সবচেয়ে বেশি খায় ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন