মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫

চিন্তার

বিজ্ঞাপন মানে বিশেষভাবে জ্ঞাপন বা জানানো। শহরের আকাশে অনেক অনেক বিলবোর্ড দেখা যায়। বিলবোর্ডে প্রথমে বিজ্ঞাপিত হয়ে থাকে চকচকে মোমের মতো কোনো নারী অথবা সামাজিক মর্যাদাশীল কোনো পুরুষ।

তারপর বিলবোর্ড যা বলতে চায় তাহলো যেহেতু তারা( বিলবোর্ড প্রদর্শিত যারা) একটি ব্যক্তিগত জীবন যাপন করে এবং যাপিত জীবনে কিছু পন্যের প্রয়োজন হয় সেহেতু তারা কী পন্য ব্যবহার করে তা আপনাদের মানে আমাদের জানা প্রয়োজন। ফলস্বরূপ বিলবোর্ডের মানুষটির পাশে একটি পন্য খুব আস্তে করে প্রদর্শন করা হয়।

কিন্তু যিনি বিজ্ঞাপনের আয়োজন করেছেন তিনি ব্যক্তির প্রর্দশনীর ব্যবস্থা করেছেন তার পন্যকে বিজ্ঞাপিত করার জন্য যেখানে ব্যক্তির মূল্য খুবই নগন্য( অদৃশ্যভাবে)।

এইভাবে একজন মানুষ পন্য হয়ে ওঠে। এইভাবে একজন মানুষ আরেকজন মানুষকে বিক্রি করে।

ক্রয়-বিক্রয়ের এই সময়ে যখন দেখি কোনো কোম্পানি তাদের পন্য বিক্রি করার জন্য কোনো মানুষ নয় আরেকটি পন্যকে মাধ্যম করেছেন তখন একটি সুবিন্যস্ত চিন্তার খোঁজ পাই। চিন্তাটিকে শ্রদ্ধা করতে ইচ্ছা হয়,
চিন্তাটিকে বিজ্ঞাপিত করার বাসনা তৈরি হয় ....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন