মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১৬

সে যেন

ট্রেনে বসে আছি। স্নিগ্ধা কামড়ায়। প্রথমবারের মতো কোনো ট্রেনকোচকে বাংলাদেশী বলতে ইচ্ছে করছে না। পুরাই আন্তর্জাতিক একটা ভাব। মানুষগুলোর মধ্যে এখনো আন্তর্জাতিক আচরন আহে নাই।

আমার পেছনের সিটে প্রেমিক আত্মা। তাদের চোখাচোখি হাসাহাসি খাওয়াখাওয়ি বেশ চলছে। মেয়েটি পোশাক সচেতন আর ছেলেটি খাবার সচেতন।ছেলেরা খাবার সচেতন হলে সংসারে অভাব থাকে না, মেয়েরা পোষাক সচেতন হলে সংসারে সৌন্দর্যের জোয়ার নেমে আসে। প্রভু তাদের প্রেমকে দীর্ঘস্থায়ী করো।

আমার প্রভু আমার লগে বসবাস করে। আমার প্রভু আমার কাছে এক উপলব্ধির নাম। তাকে খুঁজে পাওয়ার জন্য আমাকে মন্দির মসজিদে যেতে হয় না। কুরআনে আছে আল্লা বান্দার ঘারের শাখা রগের চাইতে আরও নিকটে। তাই যারা আল্লারে আসমানে রাখতে পছন্দ করে তাদের জন্য আমার সমবেদনা।

আমার পাশের সিটে বসে আছেন তাবলিগি হুজুর আর তার পরিবার। তাবলিগি হুজুর আয়েসভের ভঙ্গিতে পান খাচ্ছেন। তাবলিগি হুজুরের পেছনের সিটে নাগরিক পুরুষ আর তার পরিবার। নাগরিক পুরুষ চাওমিং খাচ্ছে, তার পরিবারও খাচ্ছে তবে মুখহুফার ফাঁক দিয়ে আস্তে আস্তে।

তাবলিগি হুজুর তার ছেলের নাম রাখলেন রিহান। রিহান অর্থ ডালিম। বেদানা, আনার বা ডালিম এক রকমের ফল। ইংরেজি নাম pomegranate। হিন্দি, উর্দু, ফার্সি ও পশতু ভাষায় একে আনার বলা হয়। কুর্দি ভাষায় 'হিনার' এবং আজারবাইজানি ভাষায় একে 'নার' বলা হয়। সংস্কৃত এবং নেপালি ভাষায় বলা হয় 'দারিম'। এর আদি নিবাস ইরান এবং ইরাক। ককেশাস অঞ্চলে এর চাষ প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। সেখান থেকে তা ভারত উপমহাদেশে বিস্তার লাভ করেছে।

আমগো আড়াইসিধার এক বড় ভাইয়ের নাম ডালিম। ভালো বল ও ব্যাট করতো। তার বোলিং ইকোনোমি যথেষ্ট ভালো ছিল। সুতরাং বলতেই পারি আগামী দিনে বাংলার সন্তানদের নাম হবে খেজুর, ফ্রিজ, ট্রেন, মোবাইল।

অনেকদিন পর জানালার ফিক্সড কাঁচ দিয়ে মুক্তা গাছ দেখা হলো। মুক্তা গাছ যেখানে  আছে  সেখানে এখনো পুঁজিবাজার আযান দিয়ে প্রবেশ করতেই পারে নাই। মুক্তা গাছ দিয়ে পিস্তল বানিয়ে আমরা মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ খেলতাম। আহারে, কাকতাড়ুয়া শৈশব আমার! শীতল পাডির উষ্ণ শীতল ছোঁয়া এখনো ডানা মেলে হৃদয়ে হৃদয়ে-- হেতেরে আমরা দিনে দিনে যারগু দুনিয়ায় নিয়ে যাচ্ছি।

মুক্তা নামে যে মেয়েটি আমার আড়াআড়ি বসা সে যথেষ্ট মার্জিত রুচির অধিকারী। পরিধেয় পোষাক দেখে বলাই যেতে পারে মেয়েটি তার ফিগার সম্পর্কে সচেতন। সচেতন শত্রুকেও আমার ভালো লাগে। যদিও আমি কোনো মানুষকেই শত্রু মনে করতে পারি না।

মুক্তা তার ট্যাবলেট কম্পিউটারে শব্দ মুভিটি দেখছে। শব্দ মুভি অথবা শব্দ মুভির মতো কোনো একটি আর্টফিল্মের একটি সংলাপ এখনো আমার কানে লেগে আছে --``পাগলকে আমরা পাগল বলি কেন, তাদের সংখ্যা কম বলেই তো, যদি তাদের সংখ্যা বেশি হতো?

পাগল শব্দের সমার্থক শব্দ বাতুল। বাতুল শব্দ থেকে বাউল শব্দের আগমন বলে অনেকে মনে করেন। আবার অনেকে মনে করেন বায়ু শব্দের সাথে আরও কিছু যোজনে তৈরি হয়েছে বাউল শব্দটি।

বাউল সম্প্রদায় অবশ্যই শ্বাসপ্রশ্বাসজনিত বিষয়টি অত্যন্ত গুরুত্বসহকারে দেখেন। লালন ফকির নিজেও বলেছেন হাওয়ার গতি আগে জানবার জন্যে। আসলেই মানুষ শ্বাসপ্রশ্বাসজনিত এই সহজ প্রক্রিয়াটির জন্য বেঁচে আছে।

কে বলে জীবন এতো জটিল?

জীবন অত্যন্ত সহজ সুন্দর সত্য। তাইতো বাউলদের সহজিয়া জীবন। তারা সবকিছু উপর থেকে দেখে। ফলে অনেকের কাছে যা পাহাড় পর্বত নদী নালা তাদের কাছে  তা সমতল ভূমি। তাদের কাছে বর্নপ্রথা গুরুত্বপূর্ন নহে, বর্নচোরা সত্তার আবিষ্কারের জন্য বাউলদের নিরন্তর প্রচেষ্টা।

অক্সিজেন আসার সাথে সাথে ব্যানারে একটি চমচমে বাক্য দেখলাম যেখানে লেখা সবার উপরে দেশ। জানতাম সবার উপরে মানুষ। আরও কত কিছু যে নতুন করে জানতে হবে ভগবানই ভালো জানেন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন