রবিবার, ১ জুন, ২০১৪

কেরামতি

দয়িতার চোখে বিশ্বাস রেখে বলেছিলাম কিছু একটি শেখাবে আমায়?
গতকাল রাতে জন্ম নেয়া পাতার মতো আশ্বস্ত করে জানতে চেয়েছিল-- "কী "
প্রেম! প্রেমিক হওয়ার জন্য প্রশিক্ষণ অত্যাবশ্যক, আমার তা নেই
সে চেষ্টায় নেমেছিল
মানবিক গুনাবলীর কারনে
প্রেম শেখানোর পরিবর্তে শুরু হলো বিনিময় প্রথা, আমদানি -রপ্তানি বাণিজ্য
গুয়েভারার মতো আমার প্রেমও হয়ে গেল বাণিজ্যিক নিলামঘরের পণ্য

গোয়ালমন আশা ছাড়েনি  ....

মুহুর্তপ্রতি আধুনিক নদী যে প্রসাধনী জলের স্রোতে বয়ে চলে অবিরাম
কোনো এক গণিকা বিকালে তার কাছেও গিয়েছিলাম
সেও পঁয়ত্রিশ ডিগ্রি এ্যাঙেলে হাজার বছরের পুরুষ চায় -- প্রেম-টেম এগুলা বাহা কথা

এক রাতে,
ঝুমকো ঝুমার বৃষ্টি নামে
ছাঁদনাতলায় বসে আছি মনের পাটাতনে
আহা! আহারে ...
কতকাল ছিলাম আমি তোমা থেকে দূরে
বৃষ্টি, তুমি প্রেমময়ী
আমার মাঝে প্রেম জাগিয়ে তুমি প্রেমহীন
পূর্ণ করে আমায়, হয়ে যাও শুন্যে বিলীন
তবুও তুমি আর আমি মহাকালের প্রতীক

উপসংহার :
পূর্ণ করতে চাইলে শুন্য হওয়া লাগে
শূন্যের বাজারে প্রেমের দেখা মিলে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন