বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০

আত্মহত্যা

আপনি খুব হতাশ। মনে হচ্ছে এখনি আত্মহত্যা করে ফেলা দরকার। আপনার মনে হওয়া মোটেও অবান্তর কিছু না। আত্মহত্যা আপনি করতেই পারেন। আপনি মরে গেলে কারো ভাবান্তর হবে না। এই দুনিয়ায় অনেক বিখ্যাত মানুষ মারা গেছেন, তাতে পৃথিবীর বিশেষ কোনো ক্ষতি হয়নি। এই দুনিয়ার অনেক কুখ্যাত মানুষ মারা গেছেন তাতেও পৃথিবীর কোনো বিশেষ উপকার হয়নি। আপনিও মারা যাবেন। তাতে পৃথিবীর বিশেষ কোনো উপকার বা ক্ষতি হবে না।

এই বস্তুজগৎ প্রত্যেক বিষয়ের প্রত্যেক জিনিসের ডোজন ডোজন অল্টারনেটিভ নির্মান করে রেখেছে। এই বস্তুজগতে প্রত্যেক বস্তুর নেগেটিভ ও পজেটিভ রয়েছে। লবনের যেমন উপকার ও ক্ষতি রয়েছে, আপনারও তেমনি উপকারী ও ক্ষতিকর প্রভাব রয়েছে আপনার চারপাশে।

তারপরও আপনি বাচবেন, তারপরও আপনি হাসবেন, তারপরও আপনি সময়মতো কাদবেন।

আপনার ডিপ্রেশনকে ঘৃনা করবেন না, সে আপনারই অংশ, আপনার থট প্রসেসের অংশীদার সে। ডিপ্রেশনকে চিনতে শিখুন যেমন করে আপনার অফিসে যাওয়ার রাস্তাটি চিনেন যেমন করে  প্রার্থনালয়ের যাওয়ার পথটি আবিষ্কার করেন। ফুল থেকে কাটা কেন সরাবেন!? কাটা ফুলের অলংকার। কাটাকে কাটার মতো থাকতে দেন, ফুলকে ফুলের মতো।

আপনি বাচবেন। কেন জানেন?  বেচে থাকাটা আপনারই দরকার। আপনি হাসবেন। কেন জানেন? হাসলে আপনাকেই সুন্দর দেখায়। আপনি কাদবেন। কেন জানেন? কাদলেই আপনি জানতে পারেন আপনার চোখ যে সুন্দর ঝরনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন