সোমবার, ৮ জুন, ২০২০

এইতো তুমি তোমার সকাল

কাছে আসতে
খুব বেশি কাছে আসতে
খুব বেশি কাছে আসতে মানা করবো না আমি
কাছে এসে দেখো তোমার দেয়াল ভেঙে পড়বে না
তোমার সরিষা ক্ষেতের হলুদ কমে যাবে না

তোমার তর্জনী দিয়ে যে ঝরনাটা বের হয়েছে
তোমার চোখজল দিয়ে যে সোমেশ্বরী যৌবনা হয়েছে
যে আকাশ মেঘ করতে শিখেছে
যে আকাশ ভাসতে শিখেছে
ভাসতে শিখেছে তোমার কালো চুলের স্পর্শে
বিন্দুমাত্র তাদের কোনো লোকসান হবে না 

কাছে এসে দেখো নদীতমা শীতাতপ সনেটগুচ্ছ আমার
একগুচ্ছ স্নিগ্ধ শুভ্র গ্রামীণ সকাল
এক আকাশ নীল বেগুনি ছায়ার তমাল
মাতার মমতায় পাতাদের আশ্বিনী দামাল
হিং মাছের চকিত লম্ফ ডাহুকের রজনী ডাক
খেলা করে খেলা করে হৃদয়ে আমার

ভোরে আসলেও আসতে পারো
দুপুরে আসলেও আসতে পারো
আসতে পারো সকাল কিংবা রাতে
বড় বেশি ক্ষতি হবে না তোমার

গাঙের পাড়ের মতো বিছাও তোমার দেহ
হেঁটে যাবে কালিয়া দেহ আমার
কালোজিরা শরীর কালোজিরা তনু তোমার
তোমার দেহের ভেতর চাষ হবে আমার দেহ
এক হলে তুমি আমি
এক হবে পৃথিবী
থেমে যাবে যুদ্ধ হিংসা কারাগার
সাদা কালো দ্বন্দ্ব যত্তসব আকার সাকার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন