শনিবার, ২৭ জুন, ২০২০

যাকে যা বলার তাই বলে যাই

যাকে ভালোবাসেন মন উজাড় করে ছিনা টানটান করে আকাশ বাতাস কাপিয়ে বলতে শিখুন "ভালোবাসি"।যাকে ঘৃনা করেন অন্তত তার কানের কাছে গিয়ে বলুন "ঘৃনা করি", তাতে পাশের দালানের একটি ইট খসে পড়লে আপনার কিচ্ছু করার নাই। যাকে ভালোবাসেন না যাকে ঘৃনাও করেন না তার কাছ থেকে দূরে থাকুন-- এটাই জীবন।

মানুষ হলো নদীর জলের মতো--  জলে প্রয়োজনের বেশি থাকলে ঠান্ডা লাগে, পানিবাহিত ভাইরাস দ্বারা আক্রান্ত হতে হয়। জলে একেবারে না গেলে বিজ্ঞান তাকে খাটাস বলে। নিজেকে অন্তত খাটাস করে ফেলবেন না, আবার জলবাহিত রোগে আক্রান্তও করে ফেলবেন না-- এটাই জীবন।

মানুষ বন্ধুত্ব চায়, পাখিকে খাচায় বন্দী করে তার কাছ থেকেও বন্ধুত্ব চায়,এই মানুষই আবার বন্দনা চায়। বন্ধুত্বকে 'হ্যা' বলতে শিখুন আর বন্দনাকে বলতে শিখুন 'না'-- এটাই জীবন।

চলার পথে অনেক মানুষ আপনার উপকার করবে। কোনো মানুষ আপনার উপকার করতে পারবে না যদিনা আপনার পথটা উপকারমুখী না হয়। অনেক মানুষ আপনার ক্ষতি করার চেষ্টা করবে। ঝড় পাখির বাসা ভাঙতে পারে কিন্তু বাসা বানানোর কৌশল নষ্ট করতে পারে না। তাই উপকারী প্রতিটি মানুষের প্রতি প্রত্যেক প্রানির প্রতি কৃতজ্ঞচিত্তে নিজের শ্রদ্ধার্ঘ্যে অবনত থাকুন কিন্তু তাকে মাথায় নিয়ে বাজার করতে যাবেন না। অনিষ্টকর প্রত্যেক প্রানির ব্যাপারে সচেতন হোন কিন্তু বাথরুমের নির্জন প্রান্তরে তাকে ডেকে আনবেন না-- এটাই জীবন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন