বুধবার, ১০ জুন, ২০২০

সামনে নদ পেছনে নদী

যা সহজ তা যখন আমরা সহজভাবে মেনে নিতে পারি না তখনই আমরা নিজের কাছে নিজে বিরক্তিকর হয়ে উঠি। প্রথমে সকাল দুপুর রাত নিজের মানসিক স্বাস্থ্যে  চলে অবিরত অত্যাচার। তারপর আশেপাশের মানুষের উপর তার প্রভাব পড়তে আরম্ভ করে।

যে মানুষ নিজের কাছে নিজে বিরক্তিকর তাকে অসীম ভালোবেসে দেখুন সে আপনার ভালোবাসা বমি করে দিবে,আপনাকে হেনস্তা করবে ঠিক আপনার ভালোবাসার সামনে।

ভালোবেসে দেখুন একটি কুকুরকে, দেখবেন আপনাকে ভালোবাসাময় করে তুলার জন্য বৃষ্টির রাতেও ঠিক আপনার ছায়ার পাশে কায়া হয়ে দাঁড়িয়ে থাকবে।

কেউ কেউ আপনার সাথে মিশবে শতসহস্র আন্তরিকতা নিয়ে এবং গোপনে সিসি ক্যামেরা ওপেন করে রাখবে, হঠাৎ করে একদিন আপনি জানতে পারবেন আপনি যার সাথে আন্তরিকভাবে মেলামেশা করছেন সে আসলে মানুষ নয়, আধুনিক সিসি ক্যামেরা যে আপনার গতিবিধি নোট করছে।

এইসব সিসি ক্যামেরাকে প্রোগ্রামভেবে পরিবর্তন করতে যাবেন না, তাদেরকে তাদের মতো থাকতে দেওয়া জরুরি। গতির সামনে দাড়াতে নয়, গতির সামনে থেকে সরতে শিখুন। আপনার এতো বিখ্যাত হওয়ার দরকার নেই যে গ্যালারিতে দর্শক নড়েচড়ে উঠলে আপনি বলে ব্যাট লাগাতে পারেন/পারবেন  না।

ভালোবাসার নাম যদি প্রাপ্তিবোধ হয় তাহলে আপনি ছাগলের ব্যবসা করতে পারেন। ভালোবাসা যেখানে মিলেমিশে থাকার নাম সেখানে সম্পর্ক বৃষ্টি আর নদীর মতো।

শিশুসময়টা সবচেয়ে আনন্দের। বড় হয়ে দেখবেন আপনার হাসিগুলো মাপা হয় কান্নাগুলো চাপা হয়। উড়তে উড়তে দেখবেন নিচে নেমে আসার পথ বন্ধ। উড়তে উড়তে সূর্যের কাছে গিয়ে দেখবেন নিচে নেমে আসার পথ খুব সোজা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন