রবিবার, ১৪ জুন, ২০২০

স্টাউট আলোর মতো সহজ হয়ে আসো

যখন থেকে তোমাকে মনে হলো নদী
তখন থেকে নৌকা বানাতে শুরু করি
কাঠাল কাঠের নৌকা
শামুকভাঙা পেরেক
আলতা রঙের আলকাতরা

নুহ নবীর নৌকার কথা মনে আছে আমার
অভিশপ্ত সবাই ডুবে গেলো জলের ত্রাসে

আমার নৌকার নাম রেখেছি 'প্রেমকিস্তি'

একদিন প্রেমকিস্তির দিকে খুব করে তাকাই
দেখি বসন্ত ফুল পাতার আড়ালে লুক্রেতিউস
দেখি জাম্বুরা ফুলের ঘ্রান অনিন্দ্য সুনির্মল বন্দনা
অকাতরে প্রানফুল আলুর ডগার মতো বয়ে যাচ্ছে
বয়ে যাচ্ছে আমার হৃদয় থেকে দেহানুভূতির পরাগরেনু প্রান্ত থেকে কেন্দ্রে

প্রেমকিস্তি থেকে ঝরে গেলো অনেকগুলো বছর
আশ্বিন মাসের ঝড়ও থেমে গেলো
শহরের পুরাতন ইটটি কয়েকদিন আগে মারা গেলো
স্বপ্নদেশ দখল করলো পরদেশী আকাশ
নীল পাতলা ঠেঙি ভুলে গেলো সাতার 
নদীতমা
তোমার জলেও আজ ঢেউ নেই
কোয়ারেন্টাইন তুমি বহু বছর আগ থেকে
তোমার লাশের উপর বড় বড় বিল্ডিং সোপার শপ নাইট ক্লাব

নদীতমা
আমার প্রেমকিস্তিও নিয়ে যাবে তারা
তোমার লাশের উপর যে ফাইবস্টার দৈত্য বসানো হয়েছে তার জন্য
তার লিপস্টিকের মতো চকচকে ঠোঁটের সামনে প্রদর্শন করবে
আমার প্রেমকিস্তিও লাশ হয়ে যাবে

তুমিও লাশ
আমার প্রেমকিস্তিও লাশ

নুহ নবীর নৌকার কথা মনে আছে আমার
অভিশপ্ত সবাই ডুবে গেলো জলের ত্রাসে
এই দিন দিন নয় আরও দিন আছে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন