বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭

ঘর থেকে এখনো প্রথম আলোর ভোর দেখা যায়

সবুজ পাতা নুয়ে পড়ে আঁধারে, আকাশের ঘর থেকে নেমে আসে বৃষ্টি, উদ্যান বন্ধ হয়ে যায় সময় করে, ফুল গাছটি কোনো দিন ঋতুকে আপন করে পাইনি-- তারা আসে তারা যায়, এক থেকে একাধিক ভাঁজে পালানো জীবন।

সূর্যের মতো কান্না হাসে, দূর্বাঘাসে বসে থাকে কতিপয় যুবক, পালতোলা নৌকার দামে তারা বিক্রি করে ইতিহাস, একটা একটা দিন করে ভালোলাগা মরে যায়, বেঁচে থাকে কতিপয় অসুখ, বাদাম ফুলের মতো ধূসর ধূসর অসুখ।

মলিন বেদনা কাজে লাগে না ঘরে কাজে লাগে না বাইরে, মলিন বেদনায় চলছে ঝকঝক ঝকঝক রেললাইন, আমাদের বাড়ির ঠিকানায় বহুবছর যাবৎ কোনো ডাক আসে না, সকাল বেলা নিয়ম করে পত্রিকা আসে, পত্রিকার পাতায় পাতায় দেয়ালের চিত্র, অসুখ আনন্দে মন ভরে ওঠে।

রাস্তার পাশে একটা বাতাস আনন্দ তো থাকতেই পারে, না, তাও থাকতে পারবে না, নিজের অসুখ নিজেই লালন করবে মানুষ, আমাদের বহুজাতিক বেরাম, প্রাসাদ ষড়যন্ত্র লাল আলো হয়ে দাঁড়িয়ে থাকে মানবিক বোধে, অফিস পেলে ঠিকই বেড়ানো বিড়াল বিপ্লবী মফিজ, জাস্ট স্বল্পদৈর্ঘ্য ক্রোধে আমাদের মিছিল আন্দোলন, হাত বদলে কমে আসে প্রীতিলতা ভোল্ট।

সংসারের নামে মেয়েটি মারা যায়, প্রেমের নামে ছেলেটি মারা খায়, মারা যাওয়া মারা খাওয়ার অভিজ্ঞতায় বাড়ছে জেনারেটর বিদ্যুৎ বিল ফেইসবুক বিলাসী কুহুতান-- অন্ধকার অনেক  গভীর অন্ধকার।

নির্মোহ নির্মল সকালের নদী স্বপ্নে আসে আসে প্রিয় জলতান। আমাদের ঘর থেকে এখনো প্রথম আলোর  ভোর দেখা যায়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন