শনিবার, ১৩ মে, ২০১৭

এমন করে বলতে পারি

জীবনে কিছু অন্ধকার থাকে কখনো বদলায় না, জীবনে কিছু আলো থাকে কখনো বদলায় না, জীবনে অনেক প্রেম থাকে কখনো বদলায় না।

শুনেছি, অনেক কিছু নাকি বদলে যায়, শোনা কথাগুলো আজও বদলায় না।

আমাদের মসজিদের ইমাম সাহেব যেমন করে আযান দিতেন এখনো দেন, মেঘনার ঢেউ যেমন করে বাপের বাড়ি নাইঅর যাইতো এখনো যায়, সারাদিনের ভুবন চিল যেমন করে খাবারে যৌবনে অতিবাহিত করতো সময় এখনো করে, বেকার যুবক যেমন করে চাকরির জন্য বুকের ভেতর জমা করতো দীর্ঘতম শ্বাস এখনো করে, এখনো ভোর হয় রাত আসে সিগারেট টানে ইমাম মামার টিস্টল।

বিপ্লব  জিন্দাবাদ বলে এখনো তার হাতে নামে কুয়াশা আলুভাজা ডাল ভাত।

এখনো প্রেমিকদের হৃদয়ে জমা হয় হায় চিল বেদনা। সংসার মানে ঘর, ঘরের ভেতর এখনো জমা করে তারা আসবাব, লাল নীল হলুদ বর্নের কাগজ।

সব কিছু থেকে যায় সব কিছুর মতো, সব সম্পর্ক সব হাদিস কন্যা তেলশোধন কাহিনির সিন্দাবাদের জিন্দাবাদ শক্তিমানের রোমান্স।

একটা বদল কখনো এক হাজার জীবনে আসে না, অনেক হাজার বছর আগের ডারউইন বলেছিল এক বদলের কিসসা, আজও এই বদল নিয়ে যুদ্ধ সংগ্রাম ইতিহাস।

বাউল এখনো মনে করে পৃথিবীটা তার!

বাবা সন্তানের পিতা, সন্তান বাবা হলেও বদল হয় না কোনো, রূপান্তর থেকে রূপান্তরে মানুষের জীবন, সাহিত্যের নামে আজ যার বানিজ্যিক মন, ডাকাত হলেও সে গভীর প্রতারক।

প্রতারনা প্রেম অভিমান এক ঢাল থেকে আরেক ঢালে যায়, এক আকাশ থেকে আরেক আকাশে যায়, হয় নাকো বদল। পিঁয়াজের খোসার মতো পৃথিবীর জীবন-- এক বাঁক থেকে আরেক বাঁক, চন্দন ভাঁজ থেকে মদন ভাঁজ সব একই রকম সব একই রকম।

বলতে পারেন, মরিচের ঝাঁজ নেই আগের মতন সরিষায়ও ছেলেবেলা নেই যেমন তেমন, মরিচের সরিষার এমনকি সব কিছুর রূপান্তর জীবন।

রূপান্তরের তেপান্তরে কেটে যায় বেলা, প্রেম থেমে গেলে আসে অবহেলা।

পালকিতে চড়ে কন্যা স্বামীঘরে যায়, বাসর ঘরে স্বামী সুগন্ধি পানসুপারি খায়, গাড়িতে চড়ে কন্যা প্রেমিকের বাড়ি যায়, সঙ্গমের আগে প্রেমিক বায়াগ্রা খায়-- বদলায় না কিছু, বদলায় না শাষন শোষন, বদলায় না লেবু পাতা হলুদ আদর, রক্তের আপন মানসিক আপন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন