শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭

ব্যক্তিগত চায়ের স্টল

চাঁদকে সাথে নিয়ে চাঁদ দেখবো বলে বাহিরকে করেছি ঘর।

অন্ধকারকে আলো বলা যেতে পারে যদি আলোর কোন নিজস্ব পথ না থাকে।

বেদনার সাগর পাড়ি দিলে মানুষ কোলে তুলে নেয়, বেদনার সাগর পাড়ি দিতে হয় নিজেকেই।

আমাদের দুঃখের মতো আমাদের পাশে থাকে আমাদের বোন।

এক ছাতার নিচে জীবন পাড়ি দিব বলে অনেক বৃষ্টির কথা ভুলে গেছি।

তোমাকে স্পর্শ করিনি তাই এখনো ইতিহাস দেখা হয়নি।

আমার আকাশে রোজ শাদা মেঘ উড়ে যায়-- না হতে পারি মেঘ না হতে পারি জীবন।

জলের ভেতর জেলখানা
    মানুষ আজব কারখানা।

কয়েদী বন্দী করে কয়েদীকে,আর আমরা সিনেমা দেখি রোজ রাতে, অন্ধকারে।

আমার মাথায় রোদের মৃত্যু হয়, কারন তুমি ছায়া রচনা করে যাও রোদের দিনে।

আমাকে বুঝতে কারো লাগে এক জীবন, কারো লাগে অনেক জীবন, কারো আবার কোন জীবনেই হয় না।

তোমার জয় দেখে আমার জয় তোমার শৈশব হয়ে যায়।

 পৃথিবী নাচে কখনো জেনে, অধিক সময় না জেনে।

অনেক কান্নার পর একটি সবুজ মাঠ মানুষের চোখে নামে।

তুমি বন্ধু নদী নৌকা আমি তোমার ঢেউ।

ইতিহাস সাহসের অভাবে কাক হয়ে যায়।

সাঁতার না জেনেও তোমার জলে মৃত্যুর মতো ভাসি।

এখানে জীবন এসে সময়কে ধমক দিতে থাকে
তোমার চোখ জন্মের আগের কথা জমা রাখে।

লাজুক লতা অল্প অল্প কল্প কথা
লাজুক লতা তোমার চোখে প্রেমের দেখা।

পৃথিবী এক অক্টোপাস সরলরৈখিক বিনোদন।

বাঁধ দিলে বলে
কেউ হলো জেলে
কেউ হলো মাছ।

আশায় আলোয় পথ চলে বীরের মন।

চোখের দৃষ্টি অনেক আগে মানুষের ঘরবাড়ি।

দারুন সূর্যের মতো আজকের শিশু বাজারে যাবে।

 মানুষ আইন মান্য করে আইন মানুষকে মান্য করে বলে।

অপেক্ষা করতে শিখে গেছি বন্ধু রোদ তোমাকে হতেই হবে।

 আলোর পেছনে অনেক আশা থাকে, তাই পথে রেখো চোখ, সময় আসবে।

আলোকে ভালো বলতে মন লাগে, ভালো বলতে শিখে গেলে দুরন্বয় ভোগান্তি থাকে না, রাখে না।

অনেক কথা নেশার দেশের জন্য জমা রাখে সময়।

আকাশচুরি করে পাখিও ঘরে ফিরে--তারার কোন দোষ নেই মেঘের দেশে।

আমার চোখেও বৃষ্টি নামে বন্ধু।

পাহাড় দেখা হয়ে গেলে মানুষের একটা পুরাতন ফাইল ঘাটিতে হয়।

অনেক যাতনার পরও তুমি কিছু বলবে বলে ছাতা বদল করে বৃষ্টির কাছে হাত রাখি।

একদিন জানালা বেয়ে জোছনা নামবে।

ত্যাগের আকাশ কেবলই বড় হতে থাকে।

আমার চোখ জেনে গেছে ব্যথার অবদান।

কষ্টের কাছে কিছু ব্যথা ছিল বন্ধু, বৃষ্টি হলে আমি ভিজবো।

একটা হাত কয়েকটি চুড়ির শব্দ জানে স্বপ্নের জাল রোদের তাপে কেন ভেঙ্গে যায় বহুবার।

একটি ছাতার জন্য আমি একটি বিপ্লব করবো জেনে রেখো।

দুঃখ জানে না আমার সাধনা তার চেয়েও অনেক বড়।

হাসতে হাসতে কান্নার বাড়ি যাবো।

আড়ালে অনেক ছায়া হারিয়ে যায় গোপনে।

গোপনে গোপনে চাষাবাদ করে চাষা --- অনেক অজানা অনেক অজানা।

চাকরি জানে না মনের রাজ্যের খবর।

খুলে রেখেছি প্রান আরও আরও প্রান চাই।

দেখা হবে তার সাথে কোন এক অদেখার বাজারে।

জোয়ারের হাসি ভাটায় মিলিয়ে যায়।

 জল যদি এনেই দিলে বিষ কেন আয়োজন করে খাওয়ালে।

নীরবে কেন ট্রেনের বিষাদ।

আমি কি বলে দেবো তোমার চোখে কেন আমারই মতো আগুন নামে খুব সকালে?

রোদ আসবে বলে বৃষ্টি নিয়ে বসে আছি অনেক দিন ধরে।

প্রকৃতির কাছে একবার একবার করে বারমুখি হতে গিয়ে দেখি চোখ মেলে বসে আছে আমার সন্ন্যাসব্রত মনা।

তবুও ইচ্ছে জাগে খুব
মনের দেশে মাঝি হয়ে দূরে রাখি সুখ।

তাইতো এখন সকাল হবে
তাইতো পাতায় গল্প রবে।

এবং বলে অবশ্যই কিছু একটা থাকে।

দরিয়ার দরিদ্র মায়ের আঁচল।

ভগবান হয়ে এলি, কেন রে তোর মানব সংসার হবে!

অনেক আকাশের উপর অনেক বাড়ি।

পাঠশালায় রোজ শেখানো হয় মানুষের চেয়ে বড় কিছু আছে --- মানসিকতা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন