শনিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৫

বরকতময় বক্তৃতা

এক সমাজতন্ত্রীর সাথে কথা হলো। তিনি জন মানুষের কথা বললেন। জন মানুষের মুক্তির কথা বললেন। তিনি বললেন বড় বড় দালান নাকি শ্রমজীবী মানুষের ঘামের(যে রক্ত ঘাম হয়ে ঝড়ে) ফসল। যারা চকচকে মোমের মতো জীবন কাটায় তারা নাকি শ্রমজীবী মানুষের ত্যাগের মহিমা ভোগ করে। শুনতে ভালো লাগে এমন আরো অনেক কথা।

চলে যাবার সময় তার বাড়িতে যাওয়ার নেমন্ত্রণ দেন। জানতে পারি তার বাড়ি নারায়ণগঞ্জ এবং বাড়িতে ছয়তলা বিল্ডিং, তার সন্তান মাংস ছাড়া ভাত খায়না।

আমাদের গ্রামের রিক্সাচালক জসিমকে জিজ্ঞেস করেছিলাম দেশের বিখ্যাত সাম্যবাদী নেতা জনাব " বি, ও "কে চিনে কিনা। জসিম উল্টো জানতে  চাইল সেকি ভালো মাওলানা। আমি চুপ হয়ে গেলাম। কোনো উত্তর খুঁজে পাচ্ছিলাম না। তারপরও বললাম,

" হ, সে বেশ ভালো মাওলানা, জমিনে থেকে আসমানের ওয়াজ করে।"

বিপ্লবকে যারা পাকা ফল মনে করেন তাদেরকে একটি পরামর্শ দিতে চাই। আর তাহলো  Early to bed and early to rise / Makes a man healthy, wealthy and wise। ঘুম থেকে উঠে দেখবেন অনেক আম গাছের নিচে পড়ে আছে। তখন ফ্রেশ মনে আম কুড়াতে কুড়াতে মামার বাড়ির সুখ অনুভব করবেন। আরেকটি কথা সকালে কিন্তু উঠবেন। নতুবা আপনার গাছের আম জসিম নিয়ে যেতে পারে। জসিম আবার খুব সকালে ঘুম থেকে উঠে তো।

পরামর্শ দিলাম বলে রাগ করবেন না প্লিজ। বড় মানুষদের রাগ করলে পেঁচা পেঁচা দেখায়। তাছাড়া রাগ করেও কোনো বস্তুনিষ্ঠ সফলতা আসবেনা। কারণ রাগ করে বস্তুগতভাবে সফল হতে গেলে অস্ত্র লাগে, অস্ত্র। আর স্বাধীন চিন্তায় জনগণই তো বৈধ অস্ত্র।
জনগণ আপনাদের পাশে আছে?
নেই।
 জনগণকে বোঝানো হয়েছে আপনারা নাস্তিক। তাছাড়া আপনারা গুরুজনদের পথেও হাঁটছেন না। গুরুজনদের রাগিয়ে দিচ্ছেন বারবার। আপনারা চে গুয়েভারাকে ট্রি শার্টে,  টুপিতে বহন করে চলেছেন। অথচ চে সাধারণ মানুষকে বুকে নিয়ে পথে থাকতেন। শীতাতপনিয়ন্ত্রিত রুমে বসে কার্বন বক্তৃতা দেন নায়। তাছাড়া চে যদি জানতেন তাঁকে বিজ্ঞাপনের উপকরণ বানানো হবে, তাঁকে টি -শার্টে  নিয়ে ঘুরবে পুঁজিপতি মহল তা হলে কী হতো! কী হতো জানিনা। অনুমান করতে পারি ইজমা-কিয়াসের একটি ব্যবস্থা হতো।

আচ্ছা, আরেকটি কথা আমার জ্ঞানে ধরে না। আপনাদের ব্যক্তিগত বউকে ঘরে পুতুল করে বসিয়ে রেখে নারী জাতিকে জেগে উঠার স্লোগান শোনান কেন?
ও আচ্ছা!
আপনি তো নেতা, আপনি তো ভালো কথা বলতে পারেন। আপনার আন্ডারপেন্টেও যে দুর্গন্ধ আছে তা সাধারণ মানুষ জানবে কেন। যত কম জানানো যায় ততই তো মাহফিল বরকতময়  হয়ে উঠবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন