সোমবার, ২০ এপ্রিল, ২০২০

সরকারি কবি নয় দরকারি কবি

মাঝে মাঝে কবি হতে ইচ্ছে করে যে কবি কবিতা লেখে না, নাম তার কবি এমন কবি হতে ইচ্ছে করে। ইচ্ছে করে এসি রুমের চব্বিশ তলায় বসে মিনিটে মিনিটে কবিতা লিখতে।

ইচ্ছে করে করোনার চেয়ে শক্তিশালী হতে। ইচ্ছে করে পৃথিবীর অর্ধেক মানুষ মেরে ফেলতে। সবার বেঁচে থাকার অধিকার নেই।

সবার বেঁচে থাকার অধিকার রয়েছে। মানুষ যারা ঘাম বিক্রি করে বেঁচে থাকে। মানুষ যারা হাত-পা বিক্রি করে বেঁচে থাকে। মানুষ যারা ঘাম বিক্রি করে বেঁচে থাকে তাদেরকে আমার দরকার।

তাদেরকে আমি ক্লাস ওয়ানে ভর্তি করাবো। তাদেরকে নামাতা শিখাবো। তুই একে তুই। তুই গুনে মানুষ।

মানুষ নয় তারা। তারা গরীবের খাবার সংহার করে বেঁচে থাকে। হালারা গরীবের চেয়েও গরীব।

যখন দেহি গরীবের মাংস বিক্রি করে আজ তারা ধনী, যখন দেহি গরীবের রক্তের উপর দিয়ে গড়ে তুলে বিলাসবহুল বাড়ি, যখন দেহি নিজের অপরাধ জাস্টিফাই করে অন্যের মাথার চুল বিক্রি করে অন্যের মাথার কাঁঠাল ভেঙে তখন আমার মানুষ হতে ইচ্ছে করে। খুব করে মানুষ হতে ইচ্ছে করে।

বহু বছর আগে আমি মানুষ হয়েছিলাম চে গুয়েভারার মতো মানুষ। বহু বছর আগে আমি মানুষ হয়েছিলাম সিরাজ শিকদারের মতো মানুষ, বহু শতাব্দী আগে আমি মানুষ হয়েছিলাম স্বাধীনতা যুদ্ধের মতো মানুষ, বহু বছর আগে আমি মানুষ হয়েছিলাম রবিনহুডের মতো মানুষ, বহু বছর আগে আমি মানুষ হয়েছিলাম সিনদাবাদের মতো মানুষ, হাজার বছর আগে আমি মানুষ হয়েছিলাম শক্তিমানের মতো মানুষ যিনি ছদ্মবেশে গঙ্গাধর, বহু বছর আগে আমি মানুষ হয়েছিলাম বি ফর বেনডেটটার মতো মানুষ, হাজার বছর আগে আমি এই আমি মানুষ হয়েছিলাম কর্নেল তাহেরের মতো মানুষ, এই আমি একবার একদিনের জন্য মানুষ হয়েছিলাম সাত-ই মার্চের উত্তাল জনতার মতো মানুষ।

আমাকে আবার মানুষ হতে হবে। শীঘ্রই আমি মানুষ হয়ে ফিরে আসবো আপনাদের মাঝে। আমাকে আবার মানুষ হতে হবে। আবার ফুলের মতো অস্ত্র হাতে তুলে নিতে হবে। আবার মাতাল মৌয়ালের মতো আগুন তুলে নিতে হবে হাতে।

আমার খুব কবি হতে ইচ্ছে করে। সরকারি কবি। কবি হতে ইচ্ছে করে এসি গাড়ির ভেতর এসি বাড়ির ভেতর টকশো সাজানো টেবিলের ভেতর একমাত্র কবি হতে ইচ্ছে করে।

পাঠ্য পুস্তকের পাতায় পাতায় আমার কবিতা থাকবে এমন কবি হতে ইচ্ছে করে। মেলায় মানে মেলার বাজারে পাঠক আমার বই কিনবে কাতারে কাতারে, সমস্ত মিডিয়া আমার মুখ বিক্রি করে বেঁচে থাকবে এমন কবি হতে ইচ্ছে করে। সালাম পাউডারের বিজ্ঞাপন থেকে শুরু করে সরকারের সুজলা-সুফলা বিটিভি বিজ্ঞাপন প্রতিদিন প্রতিনিয়ত করে যাব এমন কবি হতে ইচ্ছে করে।

ইন্টারেক্টিভ মিডিয়া প্রতিদিন আমাকে নিয়ে সংবাদ করবে, ব্যাংকে জমা হবে বিলিয়ন ট্রিলিয়ন তরল, একদিন এক দেশে চরম ভোগে আরেকদিন আরেক দেশে পরম ভোগে বিলাসবহুল জীবন যাপন হবে আমার। দরিদ্রতা আই হেট।

আমি হব একমাত্র কবি, প্রতিদিন সার্টিফিকেট দিয়ে যাব কবিদের কবিতা। আমার রূপের গুনের প্রশংসা যদি কেউ করে তাহলে সে আমার লোক,ভুলেও যদি কেউ আমার কুলোকালের নিন্দা করে তাহলে পৃথিবীতে বেঁচে থাকার অধিকার তার নেই । ডাইনে-বাঁয়ে সংসারের সকল জায়গায় আমার প্রশংসা ঝুলে থাকবে এমন কবি হতে ইচ্ছে করে।

কোকিল আমার নামে শুরু করবে বসন্ত গান, নদী আমার নাম নিয়ে জোয়ারজল নিয়ে আসবে প্রতিদিন প্রতিনিয়ত এমন কবি হতে ইচ্ছে করে। আমাকে কেউ সাইকোপ্যাথ বললে প্রকাশ্যে দিবালোকে তাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হবে।

আমি কবি। সেলফি তুলতে আমিও জানি। রাষ্ট্রের গোপন দরজা আমারও চেনা। সময় আছে এখনো। মানুষ হয়ে যান। নতুবা সময় আপনাকে মানুষ করে তুলবে। আমি কবি। সেলফি তুলতে আমিও জানি। অপরাধ জাস্টিফাই করার সুখাতী সূক্ষ্ম পলিটিক্স আমিও জানি, জানি কালকে কেমন করে আজ করতে হয়, আজকে কেমন করে তুলে দিতে হয় ডান হাতের তর্জনীতে। কবি। আমিও কবি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন