শনিবার, ৪ আগস্ট, ২০১৮

বন্ধুত্ব

বন্ধুত্ব বিষয়টা আমার কাছে আকাশ আবিষ্কারের মতো-- যার চোখের দৃষ্টি যত ভালো সে তত গভীরে দেখতে পারে অথবা যার চোখের দৃষ্টি যত ভালো সে তত উপরে আকাশ আবিষ্কার করতে পারে। বন্ধু বাজারের কাঁচা সবজি নয় যার গুরুত্ব কেবল রান্নাঘর পর্যন্ত সীমাবদ্ধ, বন্ধু সেই ছাতাটি নয় যাকে রোদে বা বৃষ্টিতে ব্যবহার করা যায়, বন্ধু এক‌টি মতবাদ যাকে টুয়েন্টি ফোর আওয়ার চর্চা করতে হয়, লালন করতে হয়। 

আর্থিক সম্পর্কের বাইরে বন্ধুত্ব একপ্রকার আত্মিক বোধের সর্বনাম। শরীরে যেমন মন থাকে তেমন করে মনে থাকে বন্ধুত্ববোধ। বন্ধুত্ববোধ ব্যতীত মানুষ দেবতা হয়েও চলতে পারবে না। কারন জানানোর মধ্য দিয়ে সুখ আসে কষ্ট লাঘব হয়। 

বন্ধু হয়তো ব্যক্তির মতো স্বয়ম্ভু হয়ে ওঠতে পারবে না কিন্তু একে উপরের আয়না হয়ে ওঠতে পারবে যেখানে নিজেকে উপস্থাপনের মধ্যে দিয়ে নিজেকে জানার একটা প্রয়াস থাকে।

বন্ধুত্বে অনেক ভুলত্রুটি হয় তখন তৃতীয় কেউ এসে প্রভাবিত করার চেষ্টা করে জেনে বা নাজেনে, কারন সমাজ রক্তের সম্পর্কের বাইরে অন্য কোনো সম্পর্ককে এতোটা গুরুত্ব সহকারে দেখে না, তাই বন্ধুত্ব সম্পর্কে সমাজ বা সমাজের তৃতীয় কেউ প্রায় নেগেটিভ একটা ধারনা নির্মান করে রাখে। বন্ধুত্বে তাই তৃতীয় মতামতকে গুরুত্ব দিতে নাই। 

বন্ধুত্বে তাই জলনীতি মেনটেইন করতে হয়। অর্থাৎ চলার পথে বাধা আসলে হয় বাষ্প  নয় কঠিন নয় তরল হয়ে বন্ধুর সাথে বন্ধুর থেকে যাওয়ার পথটি রচনা করতে হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন