শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮

শয়তান সেদিন পড়ার টেবিলে বসেছিল

বাড়ি থেকে আমি কখনো পালাই নাই। যেহেতু আমি আমার গ্রামের একমাত্র শয়তান ছিলাম সেহেতু বাড়িপালানো আমার জন্য প্রায় স্বাভাবিক ব্যাপার। কিন্তু এই স্বাভাবিক ব্যাপারটা আমার হয় নাই।

এসএসসি পরীক্ষা দেয়ার আগে আমি ঢাকাই গেছি মাত্র দুইবার। তাও আব্বার লগে।

একবার বাড়ি থেকে পালানোর উদ্দেশে আমি আর আমার বন্ধু জসীম আশুগঞ্জ রেলওয়ে স্টেশনে আসি। কারো প্রতি রাগ করে বা কেউ আমাকে শাষন করেছে  এমন কোনো বিষয় ছিল না। কারন একটাই নায়ক হবো।

আমি ত ক্লাস টু থেকে সিনেমা হলে গিয়ে সিনেমা দেখি। তাই নায়ক হওয়ার বাসনাটা তখন মাথায় ঝেঁকে বসে। সিনেমায় নায়কেরা দেখতাম ছোট কালে পরিবার থেকে হারাইয়া যায় অথবা পরিবার থেকে পলাইয়া দূরে কোথাও চলে যায়।

আশুগঞ্জে ট্রেনের জন্য অপেক্ষা করছি। আমার বয়স তখন নয়। ট্রেন সিনেমাতে দেখেছি কিন্তু সরাসরি দেখি নাই। প্লাটফর্মে দাঁড়িয়ে দাঁড়িয়ে পরিকল্পনা করে আমরা সিদ্ধান্ত নিয়ে ফেলেছি চায়ের দোকানে কাজ করবো। কারন আমার সেই ছোট্ট বয়সের অধিকাংশ নায়কেরা ছোট বয়সে চায়ের দোকানে অথবা ডে লেবারের কাজ করে।

দাঁড়িয়ে আছি প্লাটফর্মে, হঠাৎ দেখি সাইক্লোনের মতো একটা ট্রেন আইতাছে আমাদের দিকে। মাগো, সেই কী মহা গতি! ট্রেনের সেই গতি আর গর্জন দেখে এক দৌঁড়ে প্লাটফর্ম থেকে নেমে বাড়ির দিকে যাত্রা করি। বাড়িতে গিয়ে গোসল করে সুন্দর করে পড়ার টেবিলে বসি। পরিবারের সবাই অবাক "শয়তান পড়ার টেবিলে"।

ভাগ্যিস শয়তান সেদিন পড়ার টেবিলে বসেছিল নয়তো সে এতোদিনে পৃথিবী বিখ্যাত নায়ক হয়ে যেতো!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন