বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

তার দায়িত্ব আমার মনে বয়ে গেছে

 কলাতলী। লোকে বলে। কলাবতী। আমি বলি। কলাবতী পয়েন্ট থেকে লাভনী পয়েন্টের দিকে যাচ্ছি। সাগর তখন নিচে নেমে গেছে। জোছনা আকাশে। জলে জোছনা পড়লে বিশেষ করে সাগরের জলে জোছনা পড়লে একটি ম্যাজিক সৃষ্টি হয়। এই ম্যাজিক এমন এক ম্যাজিক যা পৃথিবীর সমস্ত ম্যাজিককে হার মানায়। 


সুন্দর। খুব সুন্দর এক মানুষ সাগর জলের পাশ দিয়ে হাটছে। এক লোক সুন্দর মানুষটিকে দেখে বেড সাউন্ড করে। মানুষটি লোকটির কাছে যায়। আমিও তার পাশে দাড়ালাম। লোকটি স্থানীয়। এবং মদ খেয়ে টাল হয়ে আছে। মেয়েটি কাকে যেনো ফোন দিলো। সাথে সাথে একটি ছেলে চলে আসে।এবং মাতাল লোকটিকে কান ধরে উঠ বস করায়। 


মানুষটি আমাকে ধন্যবাদ দিলো।


তারপর আবার হাটা শুরু করি। লাভনী পয়েন্টের দিকে। মাতাল লোকটা আমার পেছনে পেছনে আসতে থাকে। কারন লোকটি বুঝতে পেরেছে আমি স্থানীয় মানুষ নহে। আমাকে যথাযোগ্য শাস্তি দেয়া দরকার। কেনো আমি অপরাধীকে অপরাধী বলিয়াছি এই শাস্তি। লাভনী পয়েন্টের কাছাকাছি ঝাউবনের সামনের জায়গায় যেখানে সাগর আরও নিচে নেমে গেছে সেখানে দাড়িয়ে জোছনা আর সাগর জলের ম্যাজিক দেখছি।শুনছি সাগরের গর্জন। আমি একা।স্যাররা চলে গেলেন সেন্টমার্টিন। রাত তখন প্রায় দশটা। লোকটা আমার কাছে এসে নানাবিধ কথা বলতে আরম্ভ করছে। পজিশন নিচ্ছে আমার ব্যাপারে মারধর জাতীয় ব্যাপার স্যাপারে যাওয়ার জন্যে। আমি ত তার কথা কিচ্ছু বুঝতেছি না। চট্রগ্রামের ভাষা আমি খুবই কম বুঝি। তাছাড়া সে রেগে আছে চরমভাবে। 


কেবল হাসতেছি আর বলতেছি ' বিরক্ত করো না',  'আর কিছুক্ষন থাকবো, তারপর রুমে চলে যাবো, বিরক্ত করো না।' 


কে শুনে কার কথা। সে বকবক করেই যাচ্ছে। এমন সময় মেয়েটি আমার পাশে এসে দাঁড়ায়, কোনো কথা না বলে বিশাল এক থাপ্পড় জাতীয় দমক দেয়। তারপর ইতিহাস। 


মেয়েটি আমাকে ডিসি বাংলো পর্যন্ত এগিয়ে দিয়ে যায়।তারপর আমার বাসায় যেতে সমস্যা হবে কিনা জানতে চায়।আমি খুব নিরীহভাবে উত্তর দিয়েছি যে সমস্যা হবে না। সে আমার মোবাইল নাম্বারটি নিয়ে তার মোবাইল থেকে আমাকে ফোন দেয়। কোনো সমস্যা হলে যেনো তাকে ফোন দিতে কোনো প্রকার সংশয় কাজ না করে এমন জাতীয় উপদেশ দিয়ে যায়। 


দুইদিন পর ফোন দিয়ে জানতে চায় আমার কোনো সমস্যা হচ্ছে কিনা। আমি অত্যন্ত নিরীহভাবে উত্তর দেই যে আমার কোনো সমস্যা হচ্ছে না। সৎ সাহসী মানুষের কাছে নিরীহ বনে যাওয়ার চেয়ে আনন্দ আর পৃথিবীতে নেই। 


মেয়েটির দায়িত্ববোধ আমাকে মুগ্ধ করেছে। সুন্দর মেয়েদের অহংকার থাকে জানতাম, সুন্দর দায়িত্বজ্ঞানও থাকে নতুন করে জানলাম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন