বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮

একবার বেঁচে যেতে চাই

এই যে থেমে গেলো আমার পথ
এই যে আকাশে আর মেঘ হচ্ছে না
এই যে আমার নদীতে বড় বেশি ভাটা
এই যে কোনো জলে স্নান করি না আর
এই যে আসমান থেকে জমিন, জমিন থেকে আসমান সব জায়গায় আমার বিষাদ
এই যে বেড়ে যাচ্ছে আমার উলঙ্গ দহন, রূহের উত্তাপ

দায়ী কে?
তার জন্য দায়ী কে?
তার জন্য দায়ী একমাত্র তুমি!

সংবিধান, ইতিহাস, যুক্তি তর্ক নয়
আমি জানি
তুমিও জানো
আমার হৃদয়মাছ কেন জলহীন ভূমি!

আমি চাই না কাল কালো মেঘের মতো তোমার সুখপ্রদ সময়ে তুলে দিক বিষাক্ত ছোবল
চাই না তোমার কান্না থেকে নদী হোক নদী থেকে সাগর সাগর থেকে অজস্র সাপের সংসার

চলে আসো
এখনো সময় তোমার
এখনো আমার অপেক্ষা তোমার
ডান হাতের গভীরে কোনো জঙ্গল নেই
আমাদের মনঘর সঠিক আচার্য
আশ্চর্য সহজিয়া নদী তুমি
নালা হয়ে গেলে লজ্জা ত তোমার
লজ্জা ত আমার

কথা বলি না বলে যারা ভাবে নির্বাক চলচ্চিত্র আমি তাদের মতো নও তুমি
তুমি ত গরম ধানের শান্তি প্রিয়তমা ছায়া আমার

তুমি কিংবা আমি, আমি অথবা তুমি কথামুখেও দেখি সহজলভ্য চর-- চকচকে বালু

মাসিক মুখপত্র হয়ে তোমায় দেখবো বলে কোনো পত্রিকার পাতা হয়নি, হয়নি রঙচঙে বইয়ের কাভার

একটি কালো টিপ দুটি চোখের উপর প্রেমের সুন্দর দ্বীপ
কালো দ্বীপের মতো তুমিও নির্জন নীল
চলো না মননশীল শব্দ হয় হৃদয়ের খাতায়
আরও একবার বেঁচে যাই
আরও এক শতাব্দী বেঁচে যাই

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন