মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

ফসল কেনো আমদানি হবে

 আমাজন জঙ্গল আছে একটা। আমার একটা আমাজন জঙ্গল আছে— আমার ছোট্ট বারান্দায়। এই জঙ্গলের প্রত্যেকটা গাছ আমি যা খাই তারা তার ভাগ পায়। 


হঠাৎ দেখি আমাজন জঙ্গলে জন্ম নিয়েছে একটি লতানো গাছ। এই লতানো গাছ কোথা থেকে আসলো ভেবে ভেবে হতবাক। দেখি লতানো গাছ বারান্দা হলুদ করে জন্ম দিয়েছে কিছু গর্ভবতী ফুল।  তারপর বহুদিন আমাজন জঙ্গলের সাথে আমার দেখা নাই— বহুদিন বলতে দশ দিন। এইবার আমাজন জঙ্গলে এসে আমি আরও বিস্মিত। কারন জঙ্গলে ফুল পাতার বাইরে এবার দেখা দিয়েছে ফল— কুমড়া — ইংরেজিতে তাকে বলা হয় squash or pumpkin। 


যে দেশে ইটের বারান্দায় ফুল ফসলের আবাদ সম্ভব সেই দেশ কেনো ফসল আমদানি করবে—  এসিরুমের ভিক্ষুক উত্তর দিতে পারবেন!?

1 টি মন্তব্য:

  1. কি রে শুয়োরের বাচ্চা এমরানুর রেজা, যে কজন যুক্ত ছিলি ধান্দাবাজীর পরিকল্পনায় সব গুলো একে একে বেরিয়ে আসছে তো! 😅😅😅 আস্ত একটা শুয়োরের পাল 😅😅😅 সবকটা ব্রেনলেস জোকার। কান টানলেই মাথা গুলো একটার পর একটা বেরিয়ে আসছে। লাভ তো কিছুই করতে পারলি না। পণ্ডশ্রম হল তোদের এতদিনের পরিকল্পনা 😂😂😂 শুয়োরের পালটার সবগুলোর নাম পর পর লিস্ট করে তোদের কে উপহার দেব নাকি?

    উত্তরমুছুন