শনিবার, ২৮ মার্চ, ২০২০

এক কাপ চা

সন্ধ্যা একটু আগে আমাকে হ্যালো বললো। সন্ধ্যার ডাকে অবশ্যই সাড়া দিতে হবে। সন্ধ্যা আমার প্রিয়। সন্ধ্যাকে আমি ভালোবাসি। দিনের যতগুলো মুহূর্ত আছে তারমধ্যে সন্ধ্যাই আমার একান্ত প্রিয়। সন্ধ্যার আরো প্রিয় হয়ে ওঠে এক কাপ চায়ের তরতাজা গন্ধে। আমার চা বানানোর প্রক্রিয়াটা একটু ভিন্ন।

গত এক বছর যাবত আমার মতো করে আমি চা বানাই। চা খাওয়ার পর সন্ধ্যাটা আমার কাছে অন্যরকম হয়ে দাঁড়ায়। পৃথিবীর ভেতর যেন আরেকটা পৃথিবী খুঁজে পাই। এমনিতে আমি চা পাগল মানুষ। যাতে আমার দারুন নেশা তার নাম চা। দুধ আমার ভীষণ প্রিয়। তবে চাতে দুধ দিতে একদম ভালো লাগেনা। আমি মিষ্টি প্রিয় মানুষ। কিন্তু চাতে মিষ্টি। না না। তা হতে পারে না।

এক কাপ চা খাওয়ার জন্য প্রথমে 3 কাপ জল পাত্রে রাখি। চুলা জ্বালাই। আগুন ধরেছে ধরেছে। জল সিদ্ধ হচ্ছে হচ্ছে। জলের সাথে আরো কিছু উপাদান মিশাই। দুইটা তেজপাতার হাড়ভেঙ্গে জলে রাখি। তিনটা গোলমরিচ সিদ্ধ হতে থাকা জলে রেখে দেই। চারটা লবঙ্গ। অল্প দারুচিনি। এক চিমটি কালোজিরা। দুই চামচ চিনি। এক মুষ্টি খেজুরের গুড়। দুইটা এলাচ। এক চিমটি লবণ।এক চিমটি জিরা। অল্প পরিমাণে তাল মিছরি। সাদা চিনি 'আমি' খায়  না।'আমি' খায় লাল চিনি।'আমি' খায় রিয়েল খেজুরের গুড়। জল শুদ্ধ হচ্ছে সিদ্ধ হচ্ছে। 10 মিনিট। অথবা 12 মিনিট। 10 থেকে 12 মিনিট পর জলে অর্গানিক গ্রিন টি মিশাই । গ্রিন টি নামে বাজারে যে টিব্যাগ পাওয়া যায় তা আমি খেতে রাজি নয়। জল শুদ্ধ হচ্ছে সিদ্ধ হচ্ছে। আরো তিন মিনিট। মোট 15 মিনিট।

তারপর মাটির পাত্রে চা তুলে রাখি। সন্ধ্যার ভেতর পান করতে থাকি যা তা আমার চা। আমার বানানো চা। চা খেতে খেতে সুন্দর এক পৃথিবীর স্বপ্ন দেখি। বর্ণিল স্বপ্নীল এক পৃথিবীর। পৃথিবীর এক পাশে মানুষ এক পাশে প্রেম একপাশে ভালোবাসা একপাশে মানবিকতা একপাশে মনুষ্যত্ব আরেকপাশে একটি সুন্দর সন্ধ্যা আর এক কাপ চা, আমার বানানো চা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন